দেড় বছর পর চিরচেনা স্কুলে শিক্ষার্থীরা

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২১, ১০:০৮

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল স্কুল। শারীরিক দূরত্ব বজায় রাখতে শ্রেণীকক্ষের স্থানে ভার্চুয়ালি পাঠদান কার্যক্রম চলেছে একটি দীর্ঘ সময়। শিক্ষার্থীদের চিরচেনা সেই স্কুল, খেলার মাঠ, শ্রেণীকক্ষ, বন্ধু-শিক্ষকদের সাথে দূরত্বের অবসান ঘটিয়ে আজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরছে শিক্ষার্থীরা। এ যেন মহামারির হাজারো সংকটের মাঝে এক বড় উৎসবের সময়।

রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলো আজ সেজেছে আপনজনকে ফিরে পাবার আমেজে। শিক্ষক-শিক্ষার্থীর এই পুনর্মিলনে শিক্ষার্থীদের বরণ করতে আয়োজন করেছে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো। রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলো ঘুরে দেখা যায় উৎসবের চিত্র। শারীরিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে, স্কুলের বাইরেই রাখা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা, শ্রেণীকক্ষ গুলোতে প্রতিবেঞ্চের জন্য শিক্ষার্থীদের সংখ্যা নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এ ছাড়াও করোনাকালিন স্বাস্থ্যবিধি-নিষেধ টাঙ্গিয়ে দেয়া হয়েছে শ্রেণীকক্ষের দেয়ালগুলোতে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও আগামীতে যদি করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পায় তাহলে আবারো বন্ধ করে দেয়া হবে শ্রেণীকক্ষে পাঠদান। মহামারিকালে শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর-মাউশি দিয়েছে ১১ নির্দেশনা। এই নির্দেশনা মেনেই চলবে পাঠদান কার্যক্রম। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অংশ হিসেবে শিক্ষার্থীদের আবাসিক হলগুলো খুলে দেওয়ার নির্দেশও দিয়েছে মাউশি অধিদপ্তর।

শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে কার্যক্রম শুরু করার সার্বিক প্রস্তুতি পরিদর্শনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকাল ১০টা রাজধানীর আজিমপুর গার্লস স্কুল ও কলেজে যাবেন। তারপর তিনি কলাবাগান লেক সার্কাস স্কুলে যাবেন বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

বেলা ১১টায় রাজধানীর মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তারপর তিনি মতিঝিলের অন্যান্য প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করবেন।

গত ৬ সেপ্টম্বর শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এরইমধ্যে স্কুল-কলেজগুলো শিক্ষার্থী বরণের যাবতীয় প্রস্তুতি নিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে সরকার।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত