ক্লাস নিতে ডেডিকেটেড টিভি চ্যানেল চালুর পরিকল্পনা

প্রকাশ : ১৭ জুন ২০২১, ১৯:০৭

সাহস ডেস্ক

সারাবছর অনলাইনে ছাত্রছাত্রীদের শ্রেণিপাঠ দেয়ার জন্য একটি ডেডিকেটেড টিভি চ্যানেল চালুর পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, সারা বছরই যাতে শিক্ষার্থীরা ডিজিটাল ক্লাসে অংশগ্রহণ করতে পারে তার একটি ডেডিকেটেড চ্যানেল চালুর বিষয়টি বিবেচনাধীন আছে।

বৃহস্পতিবার (১৭ জুন) শিক্ষামন্ত্রী দীপু মনি জাতীয় সংসদের নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরে সরাসরি উপস্থিতিতে শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে মধ্যে করোনাভাইরাসের টিকা দেওয়ার আওতায় নিয়ে আসা হবে। এই টিকা প্রদান কর্মসূচি আবাসিক শিক্ষার্থীদের দিয়ে শুরু হবে। আবাসিক শিক্ষার্থীদের টিকা দেওয়ার পর হলগুলো খুলে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে সরাসরি ক্লাস শুরু হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ক্ষতি পূরণে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে নিজস্ব সক্ষমতা ও বাস্তবতা অনুযায়ী পুনরুদ্ধার পরিকল্পনা প্রস্তুত করে তা বাস্তবায়নে কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এ জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে একটি গাইডলাইন বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে। বর্তমানে সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষাও নেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত