x

এইমাত্র

  •  লন্ড‌নে নিজ বাসা থেকে অর্থমন্ত্রীর জামাতার মরদেহ উদ্ধার
  •  নুরের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  জ্বর আসেনি, ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশ : ০৯ মার্চ ২০২১, ০২:০৪

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের অধীনে প্রথম বর্ষ সম্মান ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া সোমবার (৮ মার্চ) বিকাল ৫টা থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত।

ভর্তি প্রার্থীরা বিস্তারিত Website link: https://admission.eis.du.ac.bd এই লিংক থেকে জানতে পারবেন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক আখতারুজ্জামান কেন্দ্রীয় ভর্তি অফিসে আবেদন প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এদিকে এবার “ক” ইউনিটের অধীনে এনভায়রনমেন্ট সায়েন্স ডিপার্টমেন্টে ১৫ জন শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে ঢাবি।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা রয়েছে ৭ হাজার ১৩৩টি। “ক” (বিজ্ঞান) ইউনিটে ১৮১০টি আসন, “খ” (মানবিক) ইউনিটে ২৩৭৮টি, “গ” (ব্যবসা) ইউনিটে ১২৫০টি, “ঘ” (সম্মিলিত) ইউনিটে ১৫৬০টি এবং চারুকলা অনুষদে ১৩৫টি আসন থাকছে।

সাধারণ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী- ঢাবির “ক” ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে এবং “খ” ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, “গ” ইউনিটে ২৭ মে, “ঘ” ইউনিটে ২৮ মে এবং “চ” ইউনিটে ৫ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিদিন বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। শেষ হবে সাড়ে ১২টায়।

এবছর মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬০ নম্বরের এমসিকিউ, ৪০ নম্বরের লিখিত এবং বাকি ২০ নম্বর থাকবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে। “চ” ইউনিট ছাড়া অন্য ইউনিটগুলোতে ৪৫ মিনিট এমসিকিউ এবং ৪৫ মিনিট লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে। “চ” ইউনিটের জন্য ৩০ মিনিট এমসিকিউ এবং ৪৫ মিনিট লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে।

“ক” ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষার প্রতিটিতে ন্যূনতম ৩.৫ জিপিএ এবং মোট জিপিএ থাকতে হবে ৮.৫ (চতুর্থ বিষয়সহ)। “খ” ইউনিটে আবেদনকারীদের প্রতিটিতে কমপক্ষে ৩ জিপিএ থাকতে হবে এবং সমন্বিত জিপিএ ৮ এবং “গ” ইউনিটে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসির প্রতিটিতে ৩.৫ এবং সমন্বিত জিপিএ ৮ থাকতে হবে।

“চ” ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসিতে ‍পৃথকভাবে জিপিএ ৩ থাকতে হবে এবং সমন্বিত জিপিএ ৭ হতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত