এইচএসসির ফল: তিনটি সংশোধনী বিলের প্রতিবেদন সংসদে উত্থাপ

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৩:২৪

সাহস ডেস্ক

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আগামী ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশের লক্ষ্যে তিনটি সংশোধনী বিলের প্রতিবেদন জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। বিল ৩টি হলো - ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (সংশোধন) বিল, ২০২১', 'বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১' এবং 'বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১'।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ফজলে হোসেন বাদশা ওই তিন সংশোধনী বিলের প্রতিবেদন সংসদে উত্থাপন করেন।

এর আগে গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ওই বিল তিনটি সংসদে উত্থাপন করার পর সেগুলো যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

কমিটিকে একদিনের মধ্যে ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (সংশোধন) বিল, ২০২১' সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছিল। অন্যদিকে 'বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১' এবং 'বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১' এর প্রতিবেদন দুদিনের মধ্যে দিতে বলা হয়েছিল।

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশের জন্য ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ ১৯৬১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮’ এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’ সংশোধন করে তিনটি অধ্যাদেশ জারির প্রস্তাব করা হয়েছিল।

বিদ্যমান আইন অনুযায়ী পরীক্ষা নেওয়ার পর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেওয়ার বিধান রয়েছে। কিন্তু সংশোধিত বিলে পরীক্ষা ছাড়াই বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশের বিধান রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত