জাতীয় বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ১২:৩২

সাহস ডেস্ক

২০২১ শিক্ষাবর্ষের বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা পরিস্থিতির মধ্যেও যথাসময়ে প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছে সরকার।

আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় ভার্চুয়ালি আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন।

রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র মিলনায়তনে মূল অনুষ্ঠান হচ্ছে। সেখানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মন্ত্রী ও সচিবদের উপস্থিতিতে ২৩ জন শিক্ষার্থীর হাতে বই তুলে দেন প্রধানমন্ত্রী। এর মধ্যে মাধ্যমিকের ১৪ জন এবং প্রাথমিক স্তরের ৯ জন শিক্ষার্থী রয়েছে। পরে ১ জানুয়ারি থেকে সারাদেশে পর্যায়ক্রমে ১২ দিনে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই বিতরণ করা হবে।

ভিডিও কনফারেন্সে দেয়া বক্তৃতায় দেশবাসীকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘চলতি বছর ৩৪ কোটি ৩৬ লাখ বই বিনামূল্যে শিক্ষার্থীদের দেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘করোনার কারণে নিজ নিজ স্কুলে বই বিতরণ করা হবে। জানুয়ারি পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক না হলে ডিজিটাল মাধ্যমে ক্লাস চলবে।’ এসময় করোনা নিয়ন্ত্রণে না আসায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানোর ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী।

এ সময় স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ কার্যক্রমের ব্যবস্থা করায় শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ১ জানুয়ারি বই উৎসব না হলেও বছরের শুরুতেই এসব শিক্ষার্থী বিনামূল্যে বই পাচ্ছে। এবার ছাপা হচ্ছে প্রায় ৩৫ কোটি বই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত