বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার অনুমতি ইউজিসির

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২০, ০২:৩৩

সাহস ডেস্ক

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের শেষ সেমিস্টারের শিক্ষার্থীদের কিছু নির্দেশনা মেনে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সোমবার (২ নভেম্বর) ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

শিক্ষার্থীদের কর্মজীবনের কথা বিবেচনা করে অনার্স ও মাস্টার্স পর্যায়ে শেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়ার জন্য সাতটি নির্দেশনাসহ দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে চিঠি দিয়েছে ইউজিসি।

নির্দেশনায় বলা হয়, কেবল অনার্স ও মাস্টার্স পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়া যাবে এবং এক দিনে একটি প্রোগ্রামের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়া যাবে না।

কঠোর স্বাস্থ্যবিধি সংক্রান্ত এ নির্দেশনায় স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা যেমন--বাধ্যতামূলক ফেস মাস্ক পরা, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে।

প্রতি ক্লাসে একসঙ্গে সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নিতে বলা হয়েছে। শিক্ষার্থীরা ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে আসতে পারবে এবং ক্লাস বা পরীক্ষা শেষ হওয়ার আধা ঘণ্টার মধ্যে ক্যাম্পাস ত্যাগ করতে হবে।

নির্দেশনায় সংশ্লিষ্ট কোর্সের মৌখিক পরীক্ষা অনলাইনে নিতে বলা হয়েছে।

এ ছাড়া, ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতি শিক্ষার্থীর মাঝে ন্যূনতম ছয় ফুট দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। 

ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক কিংবা কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার দায়ভার ইউজিসি নেবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ইউজিসি কর্মকর্তারা জানান, কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে তাদের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়ার প্রয়োজনের কথা জানিয়ে আবেদন করেছিল। তারই পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোভিড-১৯ -এর বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ আছে এবং এ বন্ধ আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত