পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুলগুলো খোলা হবেনা: গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪২

সাহস ডেস্ক

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত, আমাদের বাচ্চাদের নিরাপত্তা যতক্ষণ না পর্যন্ত সুরক্ষিত না হয়, ততক্ষণ পর্যন্ত স্কুলগুলো খোলা হবেনা। তবে অক্টোবর ও নভেম্বরে স্কুল খোলা যেতে পারে সেই প্রস্তুতি নিয়ে দু’টি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি ও তা চূড়ান্ত করা হয়েছে।

রবিবার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রাথমিক শিক্ষা কার্যক্রম যথা শিগগিরই শুরু হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমাদের সরকার, স্বাস্থ্য বিভাগের মতামত নিয়ে করোনা পরিস্থিতি শেষ না হলে আমাদের বাচ্চাদের স্কুলে নিয়ে যেতে চাই না।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন  বলেন, স্কুল খোলা না গেলে তো (বার্ষিক) পরীক্ষা হবে না। স্কুল খোলা না গেলে কোনও মূল্যায়নও হবে না।

সচিব বলেন, আমরা দুটা পরিকল্পনা মাথায় রেখেছি। অক্টোবর একটা, আর যদি নভেম্বর খোলা যায় নভেম্বরের জন্য একটা পরিকল্পনা করা আছে। যদি খোলা যায় তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারব। আর না হলে তো আপনারা বুঝেন...।

সিনিয়র সচিব বলেন, স্কুল খোলা না গেলে তো (বার্ষিক) পরীক্ষা হবে না। প্রধানমন্ত্রী তো বলেছেন স্কুল যদি খোলা না যায় তাহলে তো পরীক্ষা হবে না। আমরাও তাই বলছি। স্কুল খোলা না গেলে অবশ্যই পরীক্ষা হবে না।

আকরাম-আল হোসেন আরও বলেন, একাত্তর সালে আমি ষষ্ঠ শ্রেণিতে পড়ি। তখন বই পেতে মার্চ মাস হয়ে যেতো। মার্চে বঙ্গবন্ধু তার ভাষণে স্কুল, কলেজ, আদালত সব বন্ধ করে দিলেন। মার্চ থেকে তো বই নেই। আমরা ১৯৭২ সালের জানুয়ারি মাসে স্কুলে গিয়েছি, সেভেনে আমাকে উঠিয়ে দিয়েছে, সমস্যা নেই। স্কুল খোলা না গেলে কোনও মূল্যায়ন হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত