স্কুল খোলা সম্ভব না হলে ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ বাড়ানো হবে: প্রতিমন্ত্রী

প্রকাশ : ২৭ জুলাই ২০২০, ২২:৪৮

সাহস ডেস্ক

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব হলে সিলেবাস কমিয়ে প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষা ডিসেম্বরের মধ্যে নেওয়া হবে। তবে এ সময়ের মধ্যে স্কুল খোলা সম্ভব না হলে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ বাড়ানো হবে।

সোমবার (২৭ জুলাই) শিক্ষা বিষয়ক রিপোর্টারদের আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধ হবে কিনা এমন প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও সিদ্ধান্ত আপাতত আমাদের নেই। এই পরীক্ষা আরও যুগোপযোগী করার জন্য প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের কাজ চলছে। যদি সেপ্টেম্বরে স্কুল খোলে তাহলে আমাদের এক ধরনের প্রস্তুতি রয়েছে। আর এই সময়ে স্কুল খোলা সম্ভব না হলে ভিন্ন পরিকল্পনা নেওয়া হবে।

তিনি বলেন, পরবর্তী ক্লাসের জন্য গুরুত্বপূর্ণ পাঠ চিন্তা করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হচ্ছে। যেসব চ্যাপ্টার পরবর্তী ক্লাসের সঙ্গে মিল রয়েছে, সেগুলো চিহ্নিত করে সিলেবাস তৈরির নির্দেশনা আমরা দিয়েছি। শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক মৌলিক সক্ষমতা অর্জনের বিষয় চিহ্নিত করে নতুন করে সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষাবর্ষ শেষ করতে জোর দিচ্ছি।

ভার্চুয়াল অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত