এইচএসসি পরীক্ষার বিষয় কমিয়ে আনা হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশ : ২৮ জুন ২০২০, ০৩:৪৪

সাহস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি ও সমমান) দিন ও বিষয় কমিয়ে আনার চিন্তা করছে সরকার। মহামারির কারণে পরীক্ষা স্থগিত হয়ে থাকায়, এই চিন্তা করা হচ্ছে।

শনিবার (২৭ জুন) শিক্ষা বিটের সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনায় শিক্ষার চ্যালেঞ্জ এবং উত্তরণে করণীয়’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এ ভাবনার কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এটা পাবলিক পরীক্ষা। তাই, পরীক্ষার আয়োজনের ফলে লাখো শিক্ষার্থী, অভিভাবক, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, সবার স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি খেয়াল রাখা হচ্ছে। তাই, সবকিছু স্বাভাবিক হয়ে আসার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। আমরা পরীক্ষার দিনের সংখ্যা ও বিষয়গুলোকে কমানোর কমানোর কথা ভাবছি।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছরের এইচএসসির সিলেবাস কমানোর কোনো যৌক্তিকতা নেই। কারণ তারা তো তাদের সিলেবাস সম্পন্ন করেছে। এখন হতে পারে যে, পাবলিক পরীক্ষা নেয়া হবে এবং এত লাখ লাখ পরিবার, এত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, এত প্রশাসনের মানুষ, এত শিক্ষক- সবাইকে ঝুঁকির মধ্যে ফেলব? তাহলে সেটি আমরা কম সময়ে করতে পারি কি-না? কম সংখ্যক পরীক্ষা নিতে পারি কি-না? আমরা সবকিছুই ভাবছি। কোনো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সঙ্গে স্থগিত করা হয় পরীক্ষা। নয় হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দশ লাখ শিক্ষার্থীর এবার পরীক্ষায় বসার কথা রয়েছে।

তিনি বলেন, কারিকুলাম বিশেষজ্ঞরা ইতোমধ্যেই সিলেবাস নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। এই সপ্তাহের মধ্যেই আমরা বিষয়টি নিয়ে বসব। প্রয়োজনীয় দক্ষতা ও শিখনফল যতটুকু অর্জন করা যায় ততটুকু নিয়ে সিলেবাস প্রণয়ন করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করব। শিক্ষার্থীদের জীবন থেকে মূল্যবান সময় নষ্ট না করতে চলতি বছর ও আগামী বছর বার্ষিক সিলেবাস কিছুটা কমিয়ে আনা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত