x

এইমাত্র

  •  করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২৮৮
  •  ভ্রমণ কড়াকড়ি শিথিল হওয়ার পর ট্রেন এবং বিমানের টিকিট কেনার হিড়িক লেগেছে চীনের রাজধানী বেইজিংয়ে
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩০ হাজার, আক্রান্ত ১ কোটি ১২ লাখেরও বেশি
  •  পুলিশে করোনায় আক্রান্ত ১১৪৩১ জন, মৃত্যু ৪৪
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

ঢাবি’তে জুলাই থেকে অনলাইন ক্লাস

প্রকাশ : ২৭ জুন ২০২০, ১২:৪৪

সাহস ডেস্ক

করোনাভাইরাস পরিস্থিতিতে আগামী জুলাই মাস থেকে অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ইতোমধ্যে বেশকিছু বিভাগ অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করেছে। তবে, যেসব বিভাগ এখনও অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করেনি তাদের আগামী ১ জুলাই থেকে ৭ জুলাই এর মধ্যে অনলাইনে ক্লাস শুরু করতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে “অনলাইন ক্লাস পরিচালনার অগ্রগতি পর্যালাচনা” শীর্ষক একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়র নব-নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও ইনস্টিটিউটসমূহের পরিচালকরা সংযুক্ত হন।

উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, একাধিক বিভাগে আমরা ইতোমধ্যেই অনলাইন শিক্ষাকার্যক্রম শুরু করেছি। এখন আমরা যেসব বিভাগে অনলাইল পাঠদান শুরু হয়নি তাদেরকে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকেই শুরু করার নির্দেশনা দিয়েছি। আপাতত অনলাইনে কেবল ক্লাসই নেওয়া হবে, পরীক্ষা নয়। আমাদের মূল উদ্দেশ্য হলো এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক কার্যক্রমে সম্পৃক্ত রাখা।

সভায় করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ইতোপূর্বে ডিন’স কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও অনেক বিভাগ ও ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেওয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখায় সন্তোষ প্রকাশ করা হয়। 

এছাড়া কোনো শিক্ষার্থী যেন প্রযুক্তিগত সীমাবদ্ধতা ও অর্থনৈতিক অস্বচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত