৩০ মিনিটে করোনা শনাক্ত করতে সফল ঢাবি

প্রকাশ : ০৮ জুন ২০২০, ০৭:৪৮

সাহস ডেস্ক

মানবদেহে করোনাভাইরাসের (সার্স কোভ-২) আরএনএ-এর উপস্থিতি মাত্র ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যেই শনাক্ত করতে সফল হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সিরাজের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট গবেষকরা এটি শনাক্ত করেন।

রবিবার (৭ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল গবেষক র‌্যাপিড কলোরোমেট্রিক টেস্ট প্রক্রিয়া অনুসরণ করেছে, যা আরটি-ল্যাম্প টেস্ট কিট নামে পরিচিত। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনাভাইরাসের স্যাম্পল পরীক্ষা করে এ ভাইরাসটি শনাক্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে শনাক্তকরণ প্রক্রিয়ার ব্যাপারে বলা হয়, শনাক্তকরণে তারা র‌্যাপিড কলারামট্রিক টেস্টের প্রক্রিয়া অনুসরণ করেছেন, যেটি আরটি-ল্যাম্প টেস্ট কিট (RT-LAMP kit) নামে বহুল প্রচলিত। শনাক্তকরণে প্রক্রিয়াটি একটি সাধারণ ইনকিউবেটর বা তাপ নিয়ন্ত্রক যন্ত্র ব্যবহার করে মাত্র ৩০-৪০ মিনিটে সম্পন্ন করা সম্ভব হয়েছে। করোনা পজিটিভ স্যাম্পলের ক্ষেত্রে পরীক্ষা কিটে হলুদ ও নেগেটিভ স্যাম্পলের ক্ষেত্রে গোলাপি রঙ পাওয়া গেছে।

এই পরীক্ষা পদ্ধতির কার্যকারিতা যাচাই করার জন্য এরই মধ্যে ঢাবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আবেদন করা হয়েছে। পরবর্তীতে ড্রাগ এডমিনিস্ট্রেশন বোর্ডের অনুমতির জন্য আবেদন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত