x

এইমাত্র

  •  করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২৮৮
  •  ৩১ আগস্ট পর্যন্ত বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট স্থগিত
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ২৬ হাজার, আক্রান্ত ১ কোটি ১১ লাখেরও বেশি
  •  করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা যুগ্মসচিব খুরশীদ আলমের মৃত্যু হয়েছে
  •  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লকডাউন

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ৩১ মে ২০২০, ১১:০০

সাহস ডেস্ক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের স্কুলে গিয়ে ফল জানার সুযোগ থাকছে না। তাই ফল জানতে সহায়তা নিতে হবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট অথবা মোবাইল এসএমএস।

রবিবার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি সেখানে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এসএসসির ও সমমানের পরীক্ষার ফল পেতে যারা প্রি-রেজিস্ট্রেশন করেছেন, ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তাদের মোবাইলে এসএমএসে তা জানিয়ে দেওয়া হবে।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ মে এই প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়। কিন্তু এতে তেমন একটা সাড়া মেলেনি। শুক্রবার বেলা ১টা ৫৮ মিনিট পর্যন্ত ১২ দিনে মাত্র ৫৫ শতাংশ প্রাক-নিবন্ধন হয়েছে। সারা দেশে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। কিন্তু ১১ লাখ ৩৩ হাজার ৩৩১টি মোবাইল নম্বর প্রাক-নিবন্ধন হয়েছে।

বোর্ডের কর্মকর্তারা বলছেন, একই রোলের বিপরীতে একাধিক মোবাইল ফোনের নিবন্ধন আছে। সেই হিসাবে মোট পরীক্ষার্থীর অর্ধেকও নিবন্ধন করেনি।

এসএমএসের মাধ্যমে ফল জানা:

মোবাইলের এসএমএস অপশনে গিয়ে SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন। অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখুন। এরপর আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। এরপর স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করুন। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে একটি স্পেস দিয়ে Mad লিখুন। আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে ম্যাসেজ সেন্ড করুন।

কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে SSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখুন। এরপর পুনরায় স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। আবার স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে ম্যাসেজ সেন্ড করুন। ফিরতি এসএমএসে ফল পেয়ে যাবেন।

ওয়েবসাইটে ফল জানা:

মোবাইলে এসএমএসের পাশাপাশি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

ওয়েবসাইটে যেতে http://www.educationboardresults.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন। এরপর এক্সামিনেশন, সাল, বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং দুই সংখ্যার যোগফল ইনপুট দিয়ে সাবমিট করে ফল জানা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত