x

এইমাত্র

  •  করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
  •  করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
  •  তাবলীগ জামাতে আসা মুসল্লি করোনা আক্রান্ত, পৌর এলাকা লকডাউন
  •  আইসোলেশন শেষে স্ত্রী-কন্যার কাছে ফিরেছেন সাকিব
  •  যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের

ঢাবি'র সান্ধ্য কোর্সে ভর্তি ৫ সপ্তাহের জন্য স্থগিত

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২০

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্সসহ অনিয়মিত সব কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তির সব ধরনের কার্যক্রম আগামী পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। এসময়ের মধ্যে সান্ধ্য কোর্স পরিচালনার জন্য একটি সময়োপযোগী নীতিমালা প্রণয়ন করতে ১৮ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৩টা থেকে রাত দশটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির সভা শেষে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, সান্ধ্য কোর্স পরিচালনার সময়োপযোগী নীতিমালা করতে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদকে প্রধান করে একটি কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ৫ সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী নীতিমালা চূড়ান্ত করে প্রয়োজন ও বিশ্ববিদ্যালয়ের ধারণ ক্ষমতানুযায়ী দেশে সান্ধ্য কোর্স নতুন করে খোলা হবে নাকি থাকবে না, তা নির্ধারণ করা হবে।

সান্ধ্য কোর্সের যৌক্তিকতা তুলে ধরে অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান বলেন, এ ধরনের প্রোগ্রাম কিন্তু পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করে। কারণ, আমার বিভাগে যখন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান পড়েন, ন্যাশনাল কমিউনিকেশন সেক্টরের ডিরেক্টর পড়েন, সত্তরোর্ধ্ব একজন সিনিয়র ডিস্ট্রিক্ট জজ পড়েন, সত্তরোর্ধ্ব একজন রাজনীতিবিদ যখন পড়েন, তখন নিশ্চয়ই আমি গর্ববোধ করি।

প্রসঙ্গত, প্রায় সাতঘণ্টা একাডেমিক কাউন্সিলের সদস্যদের উপস্থিতিতে সান্ধ্য কোর্সের বৈধতার পক্ষে-বিপক্ষে আলোচনা করা হয়। এসময়  ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে শুরু হতে যাওয়া সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অংশ নেবে কিনা তা নিয়েও মতামত দেন শিক্ষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত