বুয়েটে র‍্যাগিং ও রাজনীতিতে জড়িত হলেই চিরতরে বহিষ্কার

প্রকাশ | ০৩ ডিসেম্বর ২০১৯, ১২:২৭ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৯, ১২:৩১

অনলাইন ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) র‍্যাগিং বা রাজনীতির সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেলেই অভিযুক্ত ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে চিরতরে বহিষ্কার করবে। এ ছাড়া অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন কর্মকর্তা বাদী হয়ে মামলা দায়ের করবেন। একইসঙ্গে সাংগঠনিক ছাত্র রাজনীতি করলেও চিরতরে বহিষ্কার করা হবে বলে বিজ্ঞপ্তিটি জারি করা হয়।

সোমবার (২ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক মিজানুর রহমানের সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নীতিমালা প্রকাশিত হয়।

এর মাধ্যমে আন্দোলনরত বুয়েট শিক্ষার্থীদের তিন দফা দাবির সব কটি পূরণ হলো।

নতুন নীতিমালায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টিতে কেউ সাংগঠনিক ছাত্র রাজনীতি করলে চিরতরে বহিষ্কার করা হবে। এছাড়া প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিতে জড়িত থাকলে, রাজনৈতিক পদে থাকলে, রাজনীতি করতে কাউকে উদ্বুদ্ধ বা বাধ্য করলে সতর্কতা, জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো মেয়াদে বহিষ্কার করা হবে। র‌্যাগিংয়ের কারণে কোনো ছাত্র গুরুতর শারীরিক ক্ষতি বা মানসিক ভারসাম্যহীনতার শিকার হলেও অভিযুক্ত শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হবে।

এর আগে গত ২৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে বৈঠক করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেসময় তারা উপাচার্যকে জানান, তিন দফা দাবি পূরণ হলে ২৮ ডিসেম্বর থেকে টার্ম ফাইনাল পরীক্ষা দিতে তারা প্রস্তুত।