অচল হয়ে পড়েছে কুবির ওয়েবসাইট

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ১৪:৪৪

সাহস ডেস্ক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল থেকে প্রবেশ করা যাচ্ছে না। নির্দিষ্ট ঠিকানায় প্রবেশের সময় ‘ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেছে’এমন একটি বার্তা প্রদর্শন করে।

জানা যায়, গত ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এরপরে ফলপ্রত্যাশীরা একসঙ্গে অনেকে ওয়েবসাইটে প্রবেশের কারণে সাইট কিছুটা দুর্বল হয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের জন্য ক্রয় করা ডোমেইন ১ টেরা বাইট পর্যন্ত ব্যান্ডউইডথ নেওয়া হয়। পরবর্তীতে ফলাফল প্রকাশের পরে এর মাত্রা ৯০০ জিবি পার হয়ে যায়। এতে প্রাথমিক পর্যায়ে সাইট দুর্বল হয়ে যায় এবং বৃহস্পতিবার সকাল থেকে ওয়েবসাইটেই প্রবেশ সম্ভব হয় না।

বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের প্রোগ্রামার মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকে ওয়েবসাইটে দর্শনকারীর সংখ্যা বেড়ে যায়। এতে ব্যান্ডউইডথ ২৫০ জিবি থেকে ৯০০ জিবি পার হয়ে যায়। ফলে অতিরিক্ত চাপ পড়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অকেজো হয়ে যায়। আমরা নতুনভাবে ‘বিডি রেন’ কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছি।

এদিকে ওয়েবসাইট অকেজো হয়ে যাওয়ায় বেশি সমস্যায় পড়েছে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা।

অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বর্তমান ব্যান্ডউইডথ কম থাকায় এ সমস্যা হচ্ছে। আমরা ‘বিডি রেন’র সঙ্গে নতুনভাবে যুক্ত হয়েছি। এ সমস্যা দ্রুতই সমাধান হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত