একটা স্কুলের গল্প-০১

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৯, ১২:৪৬

কিছু উদ্যমী তরুন তরুনী একত্রিত হয়ে সিদ্ধান্ত নেয় নিজের নৈতিকতার জায়গা থেকে অবহেলিত অসহায় মানুষদের জন্য কিছু করবে। সেই ভাবনা থেকে নিজেদের একত্রিত হওয়ার স্বার্থে "অমানুষ" নামে আত্মপ্রকাশ করে।

২০১১ সালের সেই ছোট ভাবনাটি সফলতার মুখ দেখার পর, শুরু হয় তাদের নতুন দিনের যাত্রা। নতুন বছরের সাথে সাথে নতুন চিন্তা, ছোট পরিসরে গড়ে উঠা বন্ধুত্ব ধীরে ধীরে বড় আকার ধারন করে।

২০১৩ সালেই সকলে মিলে নিজেদের পরিচিত বন্ধু আত্মীয়স্বজন থেকে অর্থ সহায়তা তুলে তা দিয়ে গেন্ডারিয়া বস্তিতে সুবিধা বঞ্চিত শিশুদের হাতে তুলে দেয় ঈদের নতুন জামা। কিন্তু গ্রুপের নাম নিয়ে বিতর্ক থাকায় সেই ইভেন্টের পরেই নাম পরিবর্তন করে গ্রুপের সদস্যদের মতামতের ভিত্তিতে নতুন নাম করন করা হয় “সংশপ্তক”। সেই থেকে পথ চলা শুরু সংশপ্তকের।

তাদের হাত ধরেই খাগড়াছড়ি জেলার দুর্গম গ্রাম আকবাড়িতে তারা প্রতিষ্ঠা করেছে স্কুল। যার অর্থায়ন তারা করেছে নিজেই। কেউবা বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত।

আকবাড়ির নতুন স্কুল ঘরটি নির্মানের জন্য বালু ও পাথর এভাবেই সংগ্রহ করা হয়েছে। এ কাজে আমাদের পাশাপাশি স্কুলের শিক্ষক ও বাচ্চারা এগিয়ে এসেছিল। এটা শিশুশ্রম নয়, বাচ্চারা তাদের স্কুল কে ভালোবেসে পাথর কুড়িয়েছে। স্কুলের চারপাশের খুটি গুলোকে মজবুত করতে এই পাথর সংগ্রহ করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত