জাবি উপাচার্যের পদত্যাগের দাবিতে ধর্মঘট

প্রকাশ | ০২ অক্টোবর ২০১৯, ১৩:৫৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়ে দুই দিনের ধর্মঘট চলছে। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা এই ধর্মঘটের বাইরে রয়েছে বলে জানানো হয়।

বুধবার (২ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট শুরু করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে পদত্যাগের জন্যে বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের আল্টিমেটাম শেষ হয়েছে গতকাল। ‘অযৌক্তিক’ দাবিতে উপাচার্য পদত্যাগ করবেন না বলে গতকাল সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়েছেন।

ধর্মঘটের অংশ হিসেবে বুধবার রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় পরিবহন ডিপো অবরোধ করেন আন্দোলনকারীরা। ফলে ক্যাম্পাস থেকে রাজধানীসহ বিভিন্ন রুটে কোনও গাড়ি ছেড়ে যেতে পারেনি। সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সবগুলো ফটক আটকে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে।