জাবি ভিসির পদত্যাগ দাবি

মঙ্গলবার পদত্যাগ না করলে কাল থেকে ধর্মঘট

প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ১১:৩৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের অভিযোগে উপাচার্যের পদত্যাগের দাবিতে গত প্রায় একমাস যাবৎ 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যাণারে চলছে আন্দোলন।

আন্দোলনের অংশ হিসেবে সোমবার (৩০ সেপ্টেম্বর) সপ্তম দিনের মত চলেছে শিক্ষক-শিক্ষার্থীদের 'কালো পতাকা' প্রদর্শন কর্মসূচী। গতকাল ঘোষণা এসেছে, মঙ্গলবারের (১ অক্টোবর) মধ্যে ভিসি পদত্যাগ না করলে বুধবার থেকে দুদিন সর্বাত্মক ধর্মঘট ডাকা হবে।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে ছাত্রলীগ নেতাদের আর্থিক সুবিধা দেওয়ার অভিযোগ তদন্তসহ আরও তিন দফা দাবিতে আন্দোলন করছে সাধারণ শিক্ষার্থীরা। তাছাড়া, যেসব প্রকল্প হাতে নেওয়া হয়েছে তা পরিবেশের জন্য ক্ষতিকর বলেও দাবি করেছে আন্দোলনকারীরা। এরআগে ভিসির সাথে দুই দফায় বৈঠক করেছিলেন শিক্ষার্থী ও শিক্ষকেরা। বৌঠক ফলপ্রসূ না হওয়ায় আন্দোলনে নামে জাবির শিক্ষার্থী ও শিক্ষকেরা।

অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদে দুর্নীতিগ্রস্ত কাউকে দীর্ঘ সময় রেখে দিলে কোনোভাবেই বিশ্ববিদ্যালয় সুনাম অর্জন করা যাবে না। তাই দুর্নীতিগ্রস্ত এই উপাচার্যের পদত্যাগ ও তাঁর দুর্নীতির যথাযথ বিচার এবং এই দুর্নীতিতে সহযোগীদের বিচারের আওতায় আনতে হবে।'

কর্মসূচিতে উপস্থিত ছিলেন সম্মিলিত শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকসমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক খবির উদ্দিন, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া ও অধ্যাপক কামরুল আহসান, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস ও অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার ও অধ্যাপক শামীমা সুলতানা প্রমুখ। এ ছাড়া জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার নেতা–কর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত