ভিসির পদত্যাগ দাবি; বশেমুরবিপ্রবি'তে একাট্টা শিক্ষার্থীরা

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০৫ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১১

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। জানা যায়, অনশনের প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

সকালে গুটি কয়েক শিক্ষার্থী ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করলে ধীরে ধীরে সেই আন্দোলনে জোয়ার আসে। আন্দোলন এখন দানা বেঁধেছে বিশ্ববিদ্যালয়ের গণদাবিতে। উপাচার্যের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ এনে চলছে এই আন্দোলন। 

শিক্ষার্থীদের দাবি বর্তমান ভিসি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক নানা রকমের দূর্নীতির সাথে জড়িত। তাদের দাবি এই ভিসি বিএনপি-জামাত মদদ পুষ্ট। এর আগেও বিএনপি-জামাতের সাথে তার সম্পৃক্ততার প্রমাণও পাওয়া যায়। এছাড়া, বিগত কয়েক বছরে যাদেরকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তারাও একই রাজনীতির সাথে জড়িত বলে দাবি করেছে শিক্ষার্থীরা।

এরআগে, রাতে আন্দোলনে মাঠে নামার ঘোষণা দিয়েছিল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। কিন্তু সকালে তাদের দাবি মেনে নেওয়া হয়েছে, এমন কথা বলে ক্যাম্পাসে বিজয় মিছিল করে তারা। কিন্তু সাধারণ শিক্ষার্থীরা তাদের এই বিজয় মিছিল প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয়। এতে হাজার হাজার শিক্ষার্থী আন্দোলনে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়।

শেষ খবরে জানা যায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আবারও সাধারণ শিক্ষার্থীদের সাথে আন্দোলনে যোগ দিয়েছে। তবে আন্দোলন চলছে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারেই।

উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কারের প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা আন্দোলন শুরু করেন। সাংবাদিকদের আন্দোলনের মুখে বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়।

এদিকে, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক অফিস আদেশ জারি করলেও শিক্ষার্থীরা তাদের 'ভিসি পদত্যাগ' এর দাবিতে অনড় রয়েছে।