জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবরোধ

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি পালন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে স্থবির হয়ে পড়েছে প্রশাসনিক কার্যক্রম।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে এ অবরোধ কর্মসূচি পালন করছেন তারা। এতে কয়েকজন শিক্ষকসহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জাবি শাখার নেতাকর্মীরা অংশ নেন।

অবরোধকারীরা ভবন দুটির প্রবেশের সবগুলো ফটক বন্ধ করে দিয়েছে। কর্মকর্তা-কর্মচারীরা ভবনে প্রবেশ করতে না পেরে বাইরে অপেক্ষা করছেন। ফলে প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে।

অবরোধকারীদের অন্য দুটি দাবি হলো- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ঘিরে নির্মিতব্য তিনটি ১০ তলা হলের বিকল্প স্থান নির্বাচন এবং বিশ্ববিদ্যালয়ের অংশীজনদের মতামতের ভিত্তিতে পুরো প্রকল্প বাস্তবায়ন।

আন্দোলনকারী বলছেন, অপরিকল্পিত মাস্টার প্লানের অধীনে তড়িঘড়ি করে অধিকতর উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করা হয়েছে এবং অপরিকল্পিতভাবে যে কয়েকটি স্থাপনার কাজ শুরু হয়েছে তাতেও ব্যাপক আর্থিক অনিয়মের ঘটনা ঘটেছে। এজন্য তারা এই অবরোধ কর্মসূচি পালন করছেন।

দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, তিনটি ছাত্র হলের জন্য এমন স্থান নির্বাচন করতে হবে যেখানে গাছ কম কাটা পড়বে। আর মাস্টারপ্ল্যানের সমস্ত শর্ত পূরণ তা পুনঃবিন্যস্ত করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত