পরিবেশবীক্ষণের মানববন্ধন ও গানের মিছিল

আমাজন থেকে সুন্দরবন এবং আমাদের দায়বদ্ধতা

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৫

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে জ্বলতে থাকা অ্যামাজনের দাবানল এবং সেই সাথে সুন্দরবনে কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও ক্যাম্পাসে লাগামহীন গাছ কাটার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও গানের মিছিল করেছে পরিবেশবীক্ষণ। 

বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্য চত্বরে বেলা ১২ টায় পরিবেশবীক্ষণের সংগঠক প্রত্যয় নাফাকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী গৌরচাঁদ ঠাকুর, লোকপ্রশাসন বিভাগের মাহবুবা জাহান রুমি, পালি বিভাগের উজ্জ্বল চৌধুরী মারমা, পদার্থবিদ্যা বিভাগের আশরাফী নিতু, বাংলাদেশ স্টাডিজ বিভাগের আবির এইচ তিতাস, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের ইফাজ উদ্দিন আহমেদ প্রমুখ। বক্তারা আমাজনে মানবসৃষ্ট দাবানলের জন্য ব্রাজিলের প্রসাশনের তথা সাম্রাজ্যবাদী বিশ্বনেতৃত্বকে দায়ী করে। 

তারা অবিলম্বে পৃথিবীর ফুসফুসখ্যাত এই অ্যামাজন রেইনফরেস্টকে ধ্বংসের পাঁয়তারা বন্ধের দাবি জানান৷ পাশাপাশি মানববন্ধন থেকে সরকারের প্রতি রামপাল বিদ্যুতকেন্দ্রসহ পরিবেশ ও প্রাণপ্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিল করার দাবি জানানো হয়। এছাড়াও বক্তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সৌন্দর্য্য বৃদ্ধির নামে লাগামহীন বৃক্ষ নিধনের প্রতিবাদ জানান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান সাধারণ শিক্ষার্থীদের সাথে পরিবেশ রক্ষার আন্দোলনের সাথে সংহতি জানিয়ে  বক্তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভবিষ্যতে পরিবেশ বিনাশী সকল প্রকল্প রুখে দেয়ার হুঁশিয়ারি জানান।

মানববন্ধন শেষে একটি গানের মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও অনুষদগুলো ঘুরে কলার ঝুপড়ির প্রাঙ্গণে এসে শেষ হয়৷ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত