চুয়েটে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর

প্রকাশ | ০৮ আগস্ট ২০১৯, ১৩:০৭

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১২ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে। উক্ত দিন সকাল ১০:০০ ঘটিকা থেকে বেলা ১:০০ ঘটিকা; মোট ৩ ঘন্টা এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল ২:৩০ ঘটিকা থেকে ৪:৩০ ঘটিকা; মোট ২ ঘন্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে ২৫ আগস্ট, ২০১৯ খ্রি., অনলাইনে আবেদনপত্র গ্রহণ শেষ হবে ১৫ সেপ্টেম্বর, ২০১৯ খ্রি. বিকাল ৪:৩০টা পর্যন্ত।
 
‘অ’ লেভেল ও বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানের প্রার্থীদের আবেদনপত্র গ্রহণ করার সময় ২৫ আগস্ট, ২০১৯ খ্রি. হতে ১৫ সেপ্টেম্বর, ২০১৯ খ্রি. প্রতি কার্যদিবসে সকাল ৯:০০ টা থেকে বিকাল ৪:৩০টা পর্যন্ত, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ ২৬ সেপ্টেম্বর, ২০১৯ খ্রি., মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত এবং অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ ২৭ অক্টোবর, ২০১৯ খ্রি.।

এদিকে এবার নতুন চালু হওয়া দুটি বিভাগে ৩০জন করে মোট ৬০ জন ভর্তি হতে পারবে। বিভাগ দুটি হলো Biomedical Engineering এবং  Materials Science and Engineering ।

৭ আগস্ট (বুধবার), ২০১৯ খি. দুপুরে বিশ্ববিদ্যলয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে একাডেমিক কাউন্সিলের ১১৪তম (জরুরি) সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন একাডেমিক কাউন্সিলের সভাপতি এবং চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সভায় একাডেমিক কাউন্সিলের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

‘O’ লেভেল পাশ এবং বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশকৃত প্রার্থী ব্যতীত অন্যান্যদের আবেদন অনলাইন-এর মাধ্যমে গ্রহণ করা হবে। যে সকল ছাত্র-ছাত্রী শুধুমাত্র ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশ করেছে অথবা ২০১৮ সালের সেপ্টেম্বরের পরে ‘O’ লেভেল সার্টিফিকেট প্রাপ্ত হয়েছে, ভর্তি নির্দেশিকার অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে।
 

বিভিন্ন বিভাগ ও আসন বিভাজন:

  

 Sl.     No.

  Name of the Department 

 No. of       Seats

 

  01.    

Electrical and Electronic Engineering

    180

 

  02.

Mechanical Engineering

  180

 

  03.

Civil Engineering

  130

 

  04.

Computer Science and Engineering

  130

 

  05.

Electronics and Telecommunication Engineering

    60

 

  06.

Architecture

    30

 

  07.

Biomedical Engineering

    30

 

  08.

Materials Science and Engineering

    30

 

  09.

Mechatronics and Industrial Engineering

    30

 

  10.

Petroleum and Mining Engineering

    30

 

  11.

  Urban and Regional Planning

      30

 

  12.

Water  Resources Engineering

    30

 

 

 
সর্বমোট ৮৯০টি আসন। এ ছাড়াও রাখাইন সম্প্রদায়ের জন্য ০১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্টীর (উপজাতি) জন্য ১০টি সহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। ভর্তির জন্য অন্য কোন ধরনের আসন সংরক্ষিত নেই।
 
বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ হতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক / আলীম / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে। ইংরেজী মাধ্যম / বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।
প্রার্থী GCE ‘O’   লেভেল এবং ‘অ’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে কমপক্ষে ‘ই’  গ্রেড পেয়ে পাশ হতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘ই’  গ্রেড পেয়ে পাশ হতে হবে।     
দেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশ করা এবং GCE ‘O’/ ‘A’ লেভেল পাশ করা ছাত্র-ছাত্রীরা অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবে না। তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission থেকে আবেদন ফরম ডাউনলোড করে নির্ধারিত ফি সভাপতি, ভর্তি কমিটি, সোনালী ব্যাংক লিমিটেড, সিইউইটি শাখা, চট্টগ্রাম এর অনুকুলে ডিমান্ড ড্রাফ্ট/পে-অর্ডার আবেদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম-৪৩৪৯ ঠিকানায় জমা দিবে।  সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission হতে ভর্তি নির্দেশিকা ২০১৯-২০ ডাউনলোড করে নিতে পারবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র-ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে উপরে উল্লিখিত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত নিয়ম-নীতির যে কোন ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।