ছাতকে খোলা আকাশের নিচে পাঠদান

প্রকাশ : ০৪ মে ২০১৯, ২৩:১৭

নুর উদ্দিন

সুনামগঞ্জের ছাতকে খোলা আকাশের নিচে নিয়মিত পাঠ গ্রহণ করছে শহরের ফকিরটিলা মরহুম সুনু মিয়া চৌধুরী বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত দু সপ্তাহ ধরে পাঠ গ্রহণের পাশাপাশি খোলা আকাশের নিচে প্রথম সাময়িক পরীক্ষাও দিয়েছে তারা।

গত ১৭ এপ্রিল কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়ে চালা উড়িয়ে নিয়ে গেলে খোলা আকাশের নিচে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। রোধ-বৃষ্টি থেকে শিশুদের বাঁচাতে বিদ্যালয়ের একটি কক্ষে সিমেন্টের বস্তায় তৈরী ত্রিপাল টানিয়ে দেন কর্তৃপক্ষ। এতে কাজের কাজ কিছুই হয়নি। টানানো ত্রিপালটি রোদ-বৃষ্টির কোনটিই বাধা হতে পারেনি। ফলে রোদ-বৃষ্টির প্রতিকূল পরিবেশেই চলছে এ বিদ্যালয়ের ২১০ জন শিক্ষার্থীদের লেখাপাড়ার কাজ। এসব শিক্ষার্থীর মধ্যে বেশীর ভাগ বঞ্চিত বেদে সম্প্রদায়ের শিশু। ২০০৯ সালে ব্যক্তির অর্থায়নে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে এখন হুমকির মুখে পড়েছে। উড়িয়ে নেয়া চালা পুনঃস্থাপন করার মতো আর্থিক সামর্থও নেই কর্তৃপক্ষের।

প্রধান শিক্ষিকা শাবনাজ সুলতানা জানান, বিদ্যালয়ে আরো ২ জন শিক্ষিকা নিয়মিত পাঠদান করে আসছেন। বিগত ২ বছর ধরে তারা কোন বেতন পাচ্ছেন না। শিশুদের মুখের দিকে চেয়ে সব কষ্ট সহ্য করে নিয়মিত পাঠদান করে যাচ্ছেন।

তিনি দুঃখ প্রকাশ করে জানান, বিদ্যালয়ে শিক্ষকদের বসার মতো কোন চেয়ার-টেবিল ও প্রয়োজনীয় আসবাবপত্র নেই। নেই বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা। ওয়াসরুম না থাকায় অনেক সময় মারাত্মক অসুবিধায় পড়তে হয়।

পরিচালনা কমিটির সভাপতি কামাল মিয়া জানান, আর্থিক সমস্যার কারণে অগ্রসর এ বিদ্যালয়ের কার্যক্রম এগিয়ে নিতে খুব বেগ পেতে হচ্ছে। ৩য় ধাপে এ বিদ্যালয়টি সরকারীকরণের জন্য তালিকাভুক্ত হয়। কিন্তু অজ্ঞাত কারণে তা হয়নি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত