ক্লাস-পরীক্ষায় অংশ নেয়নি সিকৃবি শিক্ষার্থীরা

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৫:৪৪

সাহস ডেস্ক

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) শিক্ষার্থী মো. ওয়াসিম আব্বাসকে বাসচাপা দিয়ে ‘হত্যার’ প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন শিক্ষার্থীরা। আজ তারা এ কর্মসূচি পালন করছেন।

এর আগে রবিবার সিকৃবির শিক্ষার্থীরা ওয়াসিম হত্যার দাবিতে নগরীর চৌহাট্টা পয়েন্টে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে পাঁচদফা দাবি জানিয়ে তিন দিনের কর্মসূচি ঘোষণা করে অবরোধ তুলে নেন তারা।

ঘোষিত কর্মসূচীর আজ প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ে সরেজমিনে ঘুরে দেখা গেছে, শোকে মুহ্যমান সকল শিক্ষক-ছাত্র, কর্মকর্তা-কর্মচারীসহ পুরো ক্যাম্পাস। ক্লাসরুম গুলো ফাঁকা। নেই কর্মচাঞ্জল্য। সবার চোখে মুখে একটাই অভিব্যক্তি, তারা ওয়াসিম হত্যার বিচার চান।

গতকাল রবিবার থেকে শিক্ষার্থী ঘোরি মো. ওয়াসিম আব্বাসকে বাসচাপা দিয়ে হত্যার প্রতিবাদে আন্দোলন করছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা তিনি দিনের কর্মসূচিতে পাঁচদফা দাবি ঘোষণা করেন। দাবিগুলোর মধ্যে রয়েছে- অভিযুক্ত চালক ও হেলপারের ফাঁসি দ্রুত কার্যকর করা, উদার পরিবহরেন রোড পারমিট ও লাইসেন্স বাতিল করা, লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে চলতে না দেয়া, অদক্ষ চালক দিয়ে গাড়ি না চালানো এবং সড়কে শিক্ষার্থীসহ সকল যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করা। তাছাড়া শিক্ষার্থীরা ২৭ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস বর্জন ও পরীক্ষা স্থগিতের দাবি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সিকৃবি কর্তৃপক্ষ ছাত্রদের আন্দোলন মেনে নিয়ে সকল ক্লাস বর্জন এবং পরীক্ষা স্থগিত ঘোষণা দিয়েছে। একাডেমিক কাউন্সেলিংয়ের সভাও স্থগিত ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওয়াসিম হত্যায় আইনী পদক্ষেপ গ্রহণ করবে বলে জানা গেছে।

এ বিষয়ে সিকৃবি বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের সহকারী অধ্যাপক শরীফুল ইসলাম জানান, আমাদের ছাত্র ওয়াসিম হত্যার প্রতিবাদে আমাদের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করে আমরা আগামী ২৭ তারিখ পর্যন্ত সকল ক্লাস ও পরীক্ষা স্থগিত করেছি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষে আইনী পদক্ষেপ গ্রহণ করবো। আমরা চাই আমাদের ছাত্র ওয়াসিম হত্যার বিচার হোক।

প্রসঙ্গত, শনিবার সন্ধ্যার দিকে সিকৃবি শিক্ষার্থী ওয়াসিম আব্বাসকে উদার পরিবহনের একটি বাস থেকে ঢাকা-সিলেট রোডের শেরপর এলাকায় ভাড়া নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে বাসের হেল্পার ধাক্কা দিয়ে ফেলে দেয়। ঘটনাস্থলেই বাসের চাকার নিচে পৃষ্ট হয়ে ওয়াসিমের মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত