শিক্ষাটাকে শিশুরা যাতে আপন করে নিতে পারে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ১২:০৪

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘শিশুদের ওপর অতিরিক্ত চাপ দিলে শিক্ষার প্রতি তাদের মধ্যে ভীতি সৃষ্টি হয়। তারা যেন শিক্ষাটাকে অপন করে নিতে পারে, নিজেদের মতো করে পড়তে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে অভিভাবকদের এ ব্যাপারে সচেতন থাকতে হবে।’

বুধবার (১৩ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেক সময় শিশুদের চেয়ে তাদের মা-বাবা ও অভিভাবকদের মধ্যে বেশি প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতা তাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অভিভাবকদের খেয়াল রাখতে হবে শিক্ষাটাকে শিশুরা যাতে আপন করে নিতে পারে।

শেখ হাসিনা বলেন, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার সবচেয়ে বড় হাতিয়ার শিক্ষা। এ জন্য স্কুলের যাওয়ার বয়স হলেই প্রতিটি শিশুকে স্কুলে পাঠাতে হবে। আনন্দের সঙ্গে শিক্ষাদান দিতে হবে। এ জন্য এলাকাভিক্তিক বিশেষ করে প্রাথমিক শিক্ষার পরিবেশ সুন্দর করতে হবে।

অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা রাখায় সারাদেশের ১৯ জন শিক্ষক-কর্মকর্তার হাতে শিক্ষা পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও অনুষ্ঠানে আন্তঃপ্রাথমিক বিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় আবৃত্তি, চিত্রাংকন, পল্লীগীতি, লোকগীতি, দেশাত্মবোধক গান, একক অভিনয়, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী সারাদেশের ৯০ জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘প্রাথমিক শিক্ষার দীপ্তি উন্নত জীবনের ভিত্তি’ প্রতিপাদ্য নিয়ে বুধবার (১৩ মার্চ) জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ- ২০১৯ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দিবসটি উপলক্ষে সারাদেশে সপ্তাহ ব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  শিক্ষা সপ্তাহ উপলক্ষে সারাদেশ ব্যাপী পিটিএ, এসএমসি ও বিদ্যালয় কল্যাণ সমিতির যৌথ মতবিনিময় সভা, শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, মা সমাবেশ, উঠান বৈঠক, বিগত বছরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, মিনা প্রদর্শনী, শিক্ষা মেলা, শিশুদের পাপেট শো, শিক্ষামূলক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী ইত্যাদি কর্মসূচি পালন করা হবে। প্রাথমিক শিক্ষা সপ্তাহ চলবে আগামী ১৯ মার্চ পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত