বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাবে: রাষ্ট্রপতি

প্রকাশ | ১২ মার্চ ২০১৯, ১৮:৩১

অনলাইন ডেস্ক

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ একটি সুশিক্ষিত, মেধাবী ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনের মাধ্যমে জাতির পিতার স্বপ্ন পূরণে এগিয়ে আসতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

আগামীকাল ১৩ মার্চ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯’ উদ্যাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ উপলক্ষে তিনি সারাদেশের কোমলমতি শিক্ষার্থীদের প্রাণঢালা ভালোবাসা জানান।

রাষ্ট্রপতি বলেন, এ বছরের শিক্ষা সপ্তাহের প্রতিপাদ্য ‘প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’ খুবই যথার্থ হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন ও বাধ্যতামূলক ঘোষণা করেছিলেন। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে প্রাথমিক বিদ্যালয়ে গমনোপযোগী শিশুদের ভর্তির হার বৃদ্ধি, ঝরে পড়া হার কমানো, বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি, শিক্ষাচক্র সমাপনের হার বৃদ্ধিসহ মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জন সম্ভব হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার করে আধুনিক প্রযুক্তির মাধ্যমে শ্রেণি পাঠদান একটি প্রযুক্তিজ্ঞান সম্পন্ন চৌকস প্রজন্ম তৈরির প্রথম পদক্ষেপ বলে তিনি মনে করেন।

তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় মানসম্মত ও জীবনমুখী শিক্ষার ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে নির্ধারিত জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনে সকলের সম্মিলিত এবং সক্রিয় অংশগ্রহণ খুবই জরুরি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় একটি সুখী-সমৃদ্ধ ও জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জিত হবে এবং বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।