বসন্ত বরণে মেতেছে রাবি

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৮

রিজভী আহমেদ

কবি সুভাষ মুখোপাধ্যায় লিখেছেন- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’। আজ পহেলা ফাল্গুন। এ দিন বিশেষ করে তরুণীরা বাসন্তী রঙের শাড়ি আর মাথায় হলুদ ফুল দিয়ে নিজেরদের সাজিয়ে তোলে। অন্যদিকে ছেলেরা সাজে হলুদ রঙের পাঞ্জাবিতে। গ্রাম-বাংলায় বিশেষ আয়োজনে চলে পিঠা উৎসব।

পিছিয়ে নেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। ক্যাম্পাসজুড়ে ফুটেছে হজারো রকমের ফুল। দক্ষিণা বাতাসের মাতাল হওয়ায় রাবির প্রকৃতিও মেতে উঠেছে ঋতুরাজ বসন্তের বন্দনায়। মতিহারের সবুজ চত্বরের তরুণ-তরুণীরা আজ মেতেছে দীপ্ত প্রাণের উচ্ছলতায়।

সকাল থেকে শাড়ি, পাঞ্জাবি পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করে। দিবসটিকে ঘিরে শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণ, টুকিটাকি চত্বর, ইবলিশ চত্বর, পশ্চিমপাড়া, আমতলা, পরিবহন মার্কেট ও শহীদ মিনার প্রাঙ্গণ। বিশেষকরে প্যারিস রোডে শিক্ষার্থীসহ বহিরাগতদের পদচারণা চোখে পড়ার মত।

এদিকে পহেলা ফাল্গুনকে ঘিরে বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগ আয়োজন করে এলামনাই এসোসিয়েশন। এদিন রবীন্দ্র ভবনের সামনে সাংস্কৃাতিক সন্ধ্যার আয়োজন করেছে। বসন্তকে বরণ করে নিতে ফাগুনের প্রথম প্রহরেই প্রতিবারের মত এবারও বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণে আয়োজন করা হয় বসন্ত বরণ ও পিঠা উৎসব। বসন্ত বরণে ক্যাম্পাসে শোভাযাত্রা বের করে চারুকলার শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণের মুক্তমঞ্চে চলে সাংস্কৃতিক সন্ধ্যা। চারুকলার মুক্তমঞ্চে দিনব্যাপী অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব। থরে থরে সাজানো পিঠার স্টলগুলোতে সাজানো নানা রঙের নানা স্বাদের পিঠে-পুলি।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দলবেঁধে সেখানে তরুণ-তরুণীরা ভিড়। অনেকে এসেছেন প্রিয়জনকে সঙ্গে নিয়ে। শুধু রাবির শিক্ষার্থীরাই নয়, বাইরের তরুণ-তরুণীরাও এসব অনুষ্ঠান-আয়োজনে এসে যোগ করেছেন নতুন মাত্রা।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত