রাতে পরীক্ষা দিলেন রিকি

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৮

সাহস ডেস্ক

যশোর বোর্ডের ইতিহাসে এসএসসি পরীক্ষায় এই প্রথমবারের মতো রাতে অংশ নিয়েছে রিকি হালদার (১৭) নামে কুষ্টিয়ার এক শিক্ষার্থী। রিকির জন্য ওই স্কুলের মওলানা শিক্ষক আব্দুল হালিম পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। একজন পরীক্ষার্থীর জন্য একজন কনেস্টবলও দায়িত্ব পালন করেন ওই কক্ষের বাইরে।

শনিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় তার পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় রাত ৯টায়। কুমারখালী এমএন হাই স্কুলের খলিলুজ্জামান ভবনের ১টি কক্ষে তার পরীক্ষা নেয়া হয়।

পরীক্ষা কেন্দ্র থেকে বের হয়ে রিকি সাংবাদিকদের জানায়, প্রশ্ন সবই কমন পড়েছে। পরীক্ষাও বেশ ভালো হয়েছে। একা একা পরীক্ষা দেয়ার অনুভূতি তার কাছে বেশ অসাধারণ ছিল।

এর আগে শনিবার সকালে বাবার সঙ্গে রিকি কুমারখালী এমএন হাইস্কুল কেন্দ্রে এসে পৌঁছালে তাকে আলাদা একটি রুমে রাখা হয়। ওই রুমের মধ্যেই সে সঙ্গে নিয়ে আসা খাবার গ্রহণ করে।

রিকি এ বছর কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের শিক্ষার্থী হিসেবে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। রিকি হালদার খ্রিস্টান ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট সম্প্রদায়ের’ অনুসারী। ধর্মীয় বিধান মতে শনিবার দিনের বেলা এই সম্প্রদায়ের লোকের কোনো কিছু লেখা বারণ। এমনকি শনিবার বেড়ানো, খেলাধুলা করা পর্যন্ত নিষেধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত