এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রকাশ | ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৭

অনলাইন ডেস্ক

দেশের ১০টি শিক্ষাবোর্ডে শনিবার (০২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় একযোগে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এদিন অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

এ বছর ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন, ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। মোট পরীক্ষাকেন্দ্র ৩ হাজার ৪৯৭টি।

সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

এসএসসি ও সমমানের পরীক্ষাকেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, যদি প্রশ্ন ফাঁস হইছে এমন কোনো প্রমাণ হয়, আমরা সেই পরীক্ষা বাতিল করে দিব, কোনো দ্বিরুক্তি হবে না। কিন্তু আপনারা বুঝেন, ফেইসবুকে এমন ভুয়া ঘোষণাও আসে, আউট হয়ে গেছে। সাড়ে ২০ লাখ ছেলেমেয়ের পরীক্ষা আবার নেওয়া, তাদের দুঃশ্চিন্তার বিষয় চিন্তা করেন।

এ কারণে যদি প্রমাণ হয়, ফাঁস হয়েছে, তাহলে আমরা পরীক্ষা বাতিল করে দেব, ফাঁস হওয়া প্রশ্নপত্রে কোনো পরীক্ষা হবে না। সকালে পরীক্ষা শুরুর আগেই কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নিয়ে রাজনীর আশকোনা একটি এসএসসি পরীক্ষার কেন্দ্রে যান ডা. দীপু মনি। তিনি পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন এবং পরে বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র খুলে পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন।

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমাদের দিক থেকে আমরা এই প্রস্তুতি সারাদেশে নিয়েছি, সব দিক থেকে তৎপর ছিলাম। কতো কী করা যায়।

গত বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে শুরু হতে যাওয়া এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় দেশের কোথাও কোনো প্রশ্নপত্র ফাঁস হবে না।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল, শিক্ষা সচিব সোহরাব হোসাইনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে মোট পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী ৫৬ হাজর ২০৫ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১৩১টি। কেন্দ্র বেড়েছে ৮৫টি। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪০ হাজর ৯৩৭ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৯১ হাজার ৫৪ জন। বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (১, ২, ৩ ও ৪ বিষয়ে) ৩ লাখ ৪২ হাজার ৮৩৯ জন। এবছর বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪১ হাজর ৩৫৩ জন, মানবিকে ৭ লাখ ৭৫ হাজার ৩৪০জন, ব্যবসায় শিক্ষায় ৩ লাখ ৮৩ হাজার ৪০৯ জন। এছাড়া দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, দুবাইসহ ৮টি কেন্দ্র ৪৩৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১৯২, ছাত্রী ২৪২ জন।  

আরো জানানো হয়, সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু ৫ মার্চ শেষে। মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু ৬ মার্চ শেষ হবে। কারিগরি শিক্ষা বের্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২৩ ফেব্রুয়ারি। ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু ২৭ ফেব্রুয়ারি শেষে হবে।