আধুনিক শিক্ষায় এগিয়ে আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১৩:৪৮

পিন্টু দেবনাথ

২০০১ সালে স্থাপিত হয় কমলগঞ্জে আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল। সফলতার দেড় যুগ পেরিয়ে আধুনিক শিক্ষায় মানসম্পন্ন বিকাশে এক ধাপ এগিয়ে রয়েছে কমলগঞ্জের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান।

আধুনিক ও উন্নত শিক্ষার পরিবেশ বজায় রাখতে ২০১৯ সালে জানুয়ারি থেকে পাঠদান শুরু হয়েছে শিফট পদ্ধতিতে। প্লে-গ্রুপ হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত আম্বিয়া কিন্ডার গার্টেন মাত্র ২৩ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে প্রায় আড়াই শ ছাত্রছাত্রী অধ্যয়নরত।

প্রতিটা পরিবারে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে নিজ উদ্যোগে কমলগঞ্জের প্রাণকেন্দ্র কলেজ রোডে নছরতপুর গ্রামের সমাজসেবক ব্যাংকার মোঃ সালাহ উদ্দীন তার মা মরহুম আম্বিয়া খাতুনের নামে স্কুলটি প্রতিষ্ঠা করেন। ২০০১ প্রতিষ্ঠাকাল থেকে একটি শাখা নিয়ে কাজ করলেও চলতি বছর জানুয়ারি হতে দুটি শাখা নিয়ে কাজ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। 

শিক্ষার মান প্রসারে সৃজনশীলতার আঙ্গীকে অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা দ্বারা দীর্ঘ দেড় যুগ ধরে সেবা দিয়ে যাচ্ছে মেধাবী সুবিধা বঞ্চিত শিশুদের। স্কুলের লেখাপাড়ার বাহিরেও শিক্ষাসফর, ক্লাস পার্টি, বার্ষিক মিলাদ, সরস্বতী পুজা, বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান ও জাতীয় দিবসগুলো পালন করা হয়।

প্রতিবছর কমলগঞ্জ উপজেলায় শতভাগ পাসের পাশাপাশি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ১৪/১৫ জন শিক্ষার্থী এ+ পেতে সক্ষম হয়। কমলগঞ্জের সর্বত্র মানুষের শিক্ষার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

প্রতিষ্ঠানটি সম্পর্কে অভিভাবকরা বলেন, শুধু প্রতিষ্ঠান নয়, উক্ত প্রতিষ্ঠানের সকল শিক্ষক শিক্ষিকা তাদের সাধ্যমতো খুবই যত্ন সহাকারে স্কুলের সকল শিক্ষার্থীকে সৃজনশীলতার আঙ্গীকে নিত্য নতুনভাবে শিখিয়ে যাচ্ছে।

স্কুলটিতে সরকারি সকল নিয়ম কানুন মেনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ১১ সদস্য বিশিষ্ট স্কুল পরিচালনা কমিটি রয়েছে। কমিটিতে জেলা পরিষদ সদস্য ও পৌরসভার মেয়রসহ গন্যমান্য ব্যক্তিবর্গ রয়েছেন। বিশিষ্ট গবেষক ও লেখক আহমদ সিরাজ সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে স্কুলটিকে একটি মডেল স্কুলে পরিণত করতে দিনরাত কাজ করে যাচ্ছে।

সাহস২৪.কম/ইতু/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত