পতাকার রঙে সাজানো হলো ১৫৭টি স্কুল ভবন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৭

টাঙ্গাইল প্রতিনিধি

স্কুল নয়, এ যেন এক একটি ক্ষুদ্র বাংলাদেশ। বিজয়ের মাসে জাতীয় পতাকায় মোড়ানো দৃষ্টিনন্দন ১৫৭টি স্কুল ভবন উপহার দেওয়া হয়েছে শিশুদের।

শিশুদের জাতীয় পতাকা ও সঙ্গীতের প্রতি শ্রদ্ধার লক্ষ্যে গোপালপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস মহান বিজয় দিবস মাসে এ ব্যতিক্রমধর্মী উদ্যোগ বাস্তবায়ন করেন। এই উপজেলায় ১৫৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতিটি ভবনই লাল সবুজের রং দিয়ে জাতীয় পতাকার চিত্রে মুড়িয়ে দেওয়া হয়েছে।

পেশাদার শিল্পীদের দিয়ে ভবনগুলো রং করানো হয়েছে। কোন কোন স্কুলের ভেতরের দেয়ালেও মনোরম চিত্রে শোভায়িত করা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের বিভিন্ন চিত্রকেও প্রাধান্য দেওয়া হয়েছে।

নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনজু আনোয়ারা ময়না বলেন, লাল সবুজ পতাকায় মোড়ানো ভবন মানেই সেটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। কাউকে এখন সরকারি প্রাথমিক বিদ্যালয় খুঁজে বের করতে কষ্ট হবে না।

তিনি আরো বলেন, প্রথম শ্রেণিতে পড়া একটি শিশু এখন সহজেই জাতীয় পতাকা চিনতে পারবে। জাতীয় পতাকার সাথে সাথে তাকে মুক্তিযুদ্ধের গল্প বলা হবে। তারা মুক্তিযুদ্ধের মূল্যবোধ নিয়ে বড় হয়ে উঠার পাশাপাশি নিখাদ দেশপ্রেমের সাথে পরিচিত হবে।

উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম রুমি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ২৭ হাজার শিশু পড়ালেখা করে। এসব শিশুদের মুক্তিযুদ্ধের প্রতি মূল্যবোধ শেখানোর পাশাপাশি প্রত্যেকটি বিদ্যালয়কে শিশুদের জন্য সেকেন্ড হোম করার চিন্তা থেকেই ‘এক্সিল্যান্ট স্কুল’ নামে এ ব্যতিক্রমধর্মী প্রয়াস নেওয়া হয়। এতে ব্যাপক সুফল মিলছে বলে জানান তিনি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত