সাতক্ষীরায় ঝুঁকিপূর্ণ ভবনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ১৬:৪০

সাতক্ষীরা প্রতিনিধি

ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে সাতক্ষীরা সদর উপজেলার ৪৫নং সুকদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৯০ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টি ২০০১ সালে সংস্কার করা হয়। বর্তমানে ওই বিদ্যালয়ে ৫০ জন শিক্ষার্থী রয়েছে।

সুকদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গোবিন্দ চন্দ্র সানা জানান, রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়টি সম্প্রতি জাতীয়করণ করার পর তিনিসহ অন্যান্য শিক্ষকদের জীবনযাত্রার মানোন্নয়ন ঘটতে থাকে।

তিনি আরো জানান, লবনাক্ততার কারণে এ বিদ্যালয়ের সকল কক্ষসমূহ ভঙ্গুর অবস্থায় দাঁড়িয়ে আছে। অফিস কক্ষে বসা যায় না।

সহকারি শিক্ষক সুশান্ত ঢালী, মঙ্গল ঢালী ও সরস্বতী বাছাড় ছাড়াও ন্যাশনাল সার্ভিসে কর্মরত তপন মন্ডল, তার স্ত্রী রেনুকা মন্ডল ও বিশ্বজিৎ সরকারকে নিয়ে  শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

শনিবার সুকদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ব্যবহার অনুপযোগী শ্রেণিকক্ষগুলোর প্রত্যেকটিতে নামমাত্র তিন থেকে চারটি বেঞ্চ রয়েছে। শিক্ষকদের জন্য নিধারিত কক্ষটিতে কোন চেয়ার টেবিল নেই। দরজা ও জানালা ভেঙে পড়ছে। খসে পড়ছে দেয়ালের প্লাস্টার। একটি বাথরুম বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে কয়েকজন অভিভাবক জানান, বিদালয়ের খাতায় যতজন শিক্ষার্থীদের নাম আছে বাস্তবে তাদের সংখ্যা অনেক কম। ভগ্নদশার কারণে কখন ছাদ ধ্বসে পড়ে তা নিয়ে আমরা আতঙ্কে থাকি। ভবনটির বেহাল অবস্থার কারণে অনেকেই সন্তানদের দূরবর্তী স্কুলে ভর্তি করিয়েছেন।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মধু সুধন ঢালী জানান, বিদ্যালয়ের বার্ষিক ফলাফল আশানুরুপ। ভাল ফলাফল করানোর জন্য শিক্ষকরা আন্তরিকতার সঙ্গে পাঠদান করে থাকেন। খুব শীঘ্রই বিদ্যালয়টির নতুন ভবন নির্মাণ কাজ শুরু হবে। 

সাতক্ষীরা সদর উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম জানান, সাইক্লোন সেন্টারসহ সুকদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টির নতুন ভবন নির্মাণের জন্য ইতোমধ্যে মাপ জরিপ শেষ হয়ে গেছে। আগামি ফেব্রুয়ারি অথবা মার্চ মাস থেকে ভবন নির্মাণের কাজ শুরু করা হবে।

সাহস২৪.কম/ইতু/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত