তারুণ্যকে জীবনমুখী শিক্ষা দিয়ে উদ্যোক্তা গড়ে তুলতে হবে : ড. আতিউর রহমান

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৭:১৪

রাবি প্রতিনিধি

আজকের তরুণদের যথাযথভাবে কাজে লাগানো যাচ্ছে না। তাদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থান নেই। এই তারুণ্যকে কাজে লাগাতে জীবনমুখী শিক্ষা দিয়ে উদ্যোক্তা তৈরি করতে হবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান।

শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ওয়ার্ল্ড লিংক আপ আয়োজিত ‘তরুণরাই আগামীর বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। 

ড. আতিউর রহমান আরও বলেন, গত দশ বছরে দেশের যে অর্থনৈতিক পরিবর্তন এসেছে তা বিস্ময়কর। ১৯৭২ সালে অর্থনীতির আকার ছিল ৮ বিলিয়ন ডলার। দরিদ্র ছিল ৫০ শতাংশ মাথাপিছু ৮৯ ডলার। আমরা দারিদ্রতা দূর করার জন্য মুক্তিযুদ্ধে গিয়েছি। সুন্দর সমাজ গড়তে চেয়েছি। এই তারুণ্যকে কাজে লাগাতে হলে তাদের শিক্ষিত এবং প্রশিক্ষণ প্রদান করতে হবে। দেশের অর্থনীতির নেতৃত্ব দেবে তরুণরা। বাংলাদেশ আগামীতে আরও এগিয়ে যাবে।

ওয়ার্ল্ড লিংকআপ এর এ্যাডমিনিস্ট্রেটিভ প্যানেলের সমন্বয়ক হিয়া মুবাশ্বিরা ও বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী জুয়েল কিবরিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, বাংলাদেশ ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকশত শিক্ষক-শিক্ষার্থী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড লিংক আপের প্রতিষ্ঠাতা সভাপতি মাসুম বিল্লাহ।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত