মাউশির নতুন মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১৮:৪৭

সাহস ডেস্ক

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকাডেমি (নায়েম)-এর মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুককে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক করা হয়েছে। রবিবার (১৮ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রসঙ্গত, অধ্যাপক মো. মাহাবুবুর রহমান মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে গত ৩ নভেম্বর সিঙ্গাপুরের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর থেকে মহাপরিচালকের চলতি দায়িত্ব পালন করছিলেন মাউশির পরিচালক (কলেজ) অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা।

নতুন মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক ১৯৯৩ সালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে তিনি অধ্যাপক হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে যোগ দেন। ২০০৮ সালে তৃতীয় গ্রেড লাভ করেন। দীর্ঘ সরকারি চাকরি জীবনে তিনি বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতার পাশাপাশি লিয়েনে সৌদি আরবের কিং খালিদ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ইংরেজির অধ্যাপক হিসেবে চাকরি করেছেন। নায়েমে যোগ দেওয়ার আগে তিনি পরিচালক হিসেবে মাধ্যমিক ও উচচ শিক্ষা অধিদদফরের চট্টগ্রাম অঞ্চলে কর্মরত ছিলেন।

মো. গোলাম ফারুক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ফলিত ভাষাবিজ্ঞান ও ইংরেজি ভাষা শিক্ষাদানের ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তার প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো—‘প্লেটো: দর্শন ও রাষ্ট্রচিন্তা’, ‘অস্তিত্ববাদের স্রষ্টা সোরেন কিয়ের্কেগার্ড’, ‘দিবালোকে দুঃস্বপ্ন,’ ‘দি মুরং:  এন এথনিক মাইনোরিটি অব বাংলাদেশ’। এছাড়া রেয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এর একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য প্রকাশিত ‘ইংলিশ গ্রামার অ্যান্ড কম্পজিশন’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত