কোটার দাবিতে আদিবাসীদের মহাসড়ক অবরোধ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১৫:০৭

সাহস ডেস্ক

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে আদিবাসী ছাত্র পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

আজ শনিবার (৬ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে ওই বিক্ষোভ প্রদর্শন করে ছাত্ররা। সে সময় বন্ধ হয়ে যায় সড়কের যান চলাচল।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে আদিবাসী ছাত্র পরিষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেইট থেকে একটি মিছিল বের করা হয়। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ফটকে এসে সড়ক অবরোধ করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পূর্বঘোষণা অনুযায়ী আদিবাসী ছাত্র পরিষদের অর্ধশতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফটকে এসে মহাসড়ক অবরোধ করেন। এ সময় তাঁরা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। আদিবাসীদের জন্য পাঁচ শতাংশ কোটার দাবিতে ‘মন্ত্রিপরিষদ সচিবের সিদ্ধান্ত , মানি না, মানব না’, ‘পাহাড় কী সমতলে, লড়াই হবে সমানতালে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান বলেন, ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর পাঁচ শতাংশ কোটা বহাল রাখতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা বাতিলের সময় এখনো হয়নি। তারা এখনো ভালোভাবে এগিয়ে যায়নি।’

দেশব্যাপী ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সব কোটা বাতিল করা হয়। তারপর থেকে দেশের বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধা ও আদিবাসী পরিবারের সন্তানরা কোটা পুনর্বহালের দাবিতে বিক্ষোভ সমাবেশ করছে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত