দশম সমাবর্তনের জন্য প্রস্তুত রাবি

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৬

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দশতলা বিশিষ্ট দুটি আবাসিক হলের ভিত্তিপ্রস্থর উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

আগামী শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় সমাবর্তনে যোগদানের আগে ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করবেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ছেলেদের জন্য ‘শহিদ এএইচ এম কামারুজ্জামান’ ও মেয়েদের জন্য ‘দেশরত্ন শেখ হাসিনা’ নামে দুটি হল নির্মাণ করা হবে। ইতোমধ্যে ইলেকট্রনিক টেন্ডার হয়ে গেছে। কাজের নকশাও আহ্বান করা হয়েছে। আগামী বছরের জানুয়ারিতে কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার বেলা ১১টায় সিনেট ভবনে আসন্ন সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্যে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জানান, সমাবর্তনে অংশ নিতে মোট ৬ হাজার ১৪ জন গ্রাজুয়েট নিবন্ধন করেন ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়। এতে কলা অসুষদের ১১টি বিভাগের ১ হাজার ১৪০, আইন অনুষদের আইন বিভাগের ২২৫, বিজ্ঞান অনুষদের ৮টি বিষয়ে ৯১৬, বিজনেস স্টাডিস অনুষদের ৪টি বিভাগে ৯৫৩, সামাজিক বিজ্ঞান অনুষদের ১০টি বিভাগে ১ হাজার ৩৬, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৬টি বিভাগে ৫৬১, কৃষি অনুষদের ৪টি বিভাগের ৭২, একই অনুষদের ডিভিএম ডিগ্রির জন্য ৪৫, প্রকৌশল অনুষদের ৫টি বিভাগে ৩০১, চারুকলা অনুষদের ৬৭, এবং ইনস্টিটিউটসমূহ থেকে ১৯ জন গ্রাজুয়েট ¯স্নাতকোত্তর, এমফিল ও পিএইসডি ডিগ্রির জন্য নিবন্ধন করেন। এছাড়াও এমবিবিএস ৫৩৪ ও বিডিএস ১৪৫ জন নিবন্ধন করেছেন।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এম আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। উপাচার্যের বাসভবনের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়ার ব্যবস্থা করা হয়েছে। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত থাকবেন। সমাবর্তনে কথা সাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হবে বলে জানান তিনি। বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। সেখানে গান পরিবেশন করবেন দেশের জনপ্রিয় কন্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন।

সাংবাদিকদের আরেক প্রশ্নে জবাবে উপাচার্য বলেন, নিরাপত্তার স্বার্থে শনিবার আবাসিক হলগুলো থেকে কেউ বের হতে বা প্রবেশ করতে পারবে না। গ্রাজুয়েট যারা নিবন্ধন করছেন তারা ব্যতিত কেউ অনুষ্ঠানস্থল স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে না। রাষ্ট্রপতি থাকা অবস্থায় ক্যাম্পাসে কঠোর নিরাপত্তাবেষ্টনী থাকবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত