রাবিতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৬:০৭

রাবি প্রতিনিধি

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, কোটা পদ্ধতির সংস্কার চাই’ স্লোগানে চতুর্থ দিনের মতো মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মানববন্ধন কর্মসূচি শুরু হয়। পরে একটি মিছিল ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

মানববন্ধনে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচ দফা দাবি জানানো হয়। অন্য দাবিগুলো হলো, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলো মেধায় নিয়োগ দেওয়া, চাকরিতে নিয়োগ পরিক্ষায় কোটাসুবিধা একাধিক বার নয়, কোটায় কোন বিশেষ নিয়োগ পরীক্ষা নয় এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করতে হবে।

ইসলামিক স্টাডিজ বিভাগের মাসুদ মোন্নাফের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন- আপাত দৃষ্টিতে তাকালে আমাদের দেশে ৫৬ শতাংশ কোটার প্রচলন রয়েছে, আসলে তা নয়। এর থেকে বেশি কোটা আমাদের দেশে প্রচলিত রয়েছে। আমরা ৩য় এবং ৪র্থ শ্রেণির চাকরিক্ষেত্রে তাকালে সেখানে ৭০ শতাংশ কোটা দেখতে পাই। দেশে ২৬ লাখ বেকার থাকা সত্বেও এখনোও কোটা ব্যবস্থা সংস্কার হচ্ছে না। আমরা চাই কোটা ব্যবস্থার দ্রুত সংস্কার হোক।

মানববন্ধন থেকে কোটা পদ্ধতি সংস্কার না হলে আগামীতে ক্লাস বর্জন কর্মসূচি দেওয়া হবে বলে হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত