প্রতিবাদে উত্তাল শাবি

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৩:৫০

সাহস ডেস্ক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বিভিন্ন বিভাগের প্রায় তিন হাজার শিক্ষার্থী। 

আজ রবিবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে।

এ ঘটনায় তিন দফা দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় সুষ্ঠু তদন্ত ও সঠিক তদন্ত প্রকাশ, হামলার দ্রুত বিচার সম্পন্ন করা এবং ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা। 

এক্ষেত্রে তারা কয়েক দফায় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। যাতে বলা হয়েছে- ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ, দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয়ে সীমান্ত প্রাচীর নির্মাণ এবং নিরাপত্তা সমাধানের নামে কাউকে হয়রানি না করে যথাযথ পদক্ষেপ গ্রহণ। 

এদিকে জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একের পর এক মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অব্যাহত রয়েছে। ঘটনার প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি এ ঘটনায় মানববন্ধন ও প্রতিবাদ অব্যাহত রয়েছে।

হামলার প্রতিবাদে সকাল সাড়ে ১০টায় সাধারণ শিক্ষার্থীরা, ১১টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং দুপুর ১২টায় সম্মিলিত সাংস্কৃতিক জোট  সমাবেশ ও মানববন্ধন করেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহীর উদ্দিন আহমেদ বলেন, “হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে। দুপুরে আমাদের শিক্ষক সমিতিরও কর্মসূচি আছে।”

প্রসঙ্গত, শনিবার (৩ মার্চ) শাবিপ্রবির মুক্তমঞ্চে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভালের সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ড. জাফর ইকবাল। অনুষ্ঠানে এক পর্যায়ে তাঁর মাথায় পেছন থেকে ছুরি দিয়ে আঘাত করে ফয়জুল রহমান ওরফে ফয়জুল নামে এক যুবক। এরপর উপস্থিত শিক্ষার্থীদের কাছে গণপিটুনির শিকার হন যুবক। পুলিশ তাকে হেফাজতে নিয়ে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে রাতেই ড. মুহম্মদ জাফর ইকবালকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) নিয়ে আসা হয়। বর্তমানে তিনি শঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত