মানবিক বিবেকের কাছে ‘অন্ত্যেষ্টি’র জয়

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ২১:০০

রিজভী আহমেদ

মুসলিম প্রধান গ্রামে এক হিন্দু পরিবারের বসবাসের ঘটনা। সেই পরিবারের একমাত্র পুরুষ আকস্মিক এক রাতে মারা যান। কোনো পুরুষ না থাকায় মরদেহ সৎকার করতে গিয়ে বিপাকে পড়ে পরিবারটি। ধর্মীয় নানা বিধি-নিষেধের কারণে কোনো মুসলমান পুরুষ এগিয়ে আসেনি মরদেহটি সৎকার করতে। যদিও দুই একজন মুসলমান যুবক লাশ সৎকারের আগ্রহ দেখায়; পাড়ার মোড়লদের কাছে সেই আগ্রহের জায়গাটা আর কাজে লাগাতে পারেনি।

লাশটার গতি করার জন্য গ্রামের মাতব্বররা এক স্থানে জড়ো হলেও লাশটা সৎকারের জন্য কোনো সমাধান আসেনি। কিন্তু লাশটাতো সৎকার করতে হবে। ধর্মীয় নিষেধ উপেক্ষা করে রাতের অন্ধকারে সেই পরিবারের হিন্দু নারীরাই সেই মরদেহ সৎকার করেন। এমন গল্প কাহিনী নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা নির্মাণ করেছে শর্টফিল্ম ‘অন্ত্যেষ্টি’। শর্টফিল্মটি ইতোমধ্যেই বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কৃতও হয়েছে।

চলচ্চিত্রটির পরিচালক বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তানজিনা রহমান তাসনিম। ছবিতে একই বিভাগের শিক্ষার্থীরা অভিনয় ও নির্মাণের পেছনে কাজ করেছে এবং বিভাগের ব্যানারেই ছবিটি নির্মিত হয়েছে।

এমন একটি গল্প নিয়ে নির্মিত ১২ মিনিটের চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টি’। সম্প্রতি এটি জিতে নিয়েছে আন্তর্জাতিক চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যালের ইয়াং ট্যালেন্ট বিভাগে প্রথম ও একমাত্র পুরস্কার। ১৯ থেকে ২৫ বছর বয়সী নির্মাতাদের চলচ্চিত্র এই ‘ইয়াং ট্যালেন্ট’ প্রতিযোগিতায় অংশ নেয়।

চলচ্চিত্রটির পরিচালক তানজিনা রহমান বলেন, ‘এবারের ১১তম আন্তর্জাতিক চিলড্রেন’স ফিল্ম ফেস্টিভ্যালের ‘বাংলাদেশ ইয়াং ট্যালেন্ট’ বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে ‘অন্ত্যেষ্টি’। এ বিভাগে মোট ২২টি চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নেয়।’

তিনি চলচ্চিত্রটি সম্পর্কে বলেন, আমাদের বড় পরিচয় আমরা মানুষ, আর এটাই আমাদের বড় ধর্ম। মানব ধর্ম প্রতিষ্ঠা হলে সমাজের অর্ধেক সমস্যা সমাধান হবে। মানুষ হিসেবে আমাদের মানবিক দিকটা যে সবার আগে হওয়া উচিত সেই বার্তাটা ‘অন্ত্যেষ্টি’র মাধ্যমে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও চলচ্চিত্রটির তত্ত্বাবধায়ক আব্দুল্লাহীল বাকী জানান, ভারতের মালদার শেখপুরা নামের এক মুসলমান-প্রধান গ্রামে বিশ্বজিত রজক নামের এক হিন্দু ব্যক্তির মৃত্যুকে কেন্দ্র করে এ ধরনের একটি সংকট সৃষ্টি হয়েছিল। সেই প্রেক্ষাপটকে কেন্দ্র করেই ‘অন্ত্যেষ্টি’ নির্মিত। ‘অন্ত্যেষ্টি’র এই অর্জন নবীন নির্মাতাদের স্বপ্ন দেখাতে সাহায্য করবে।

এর আগে আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান ডিয়েগো বিশ্ববিদ্যালয় আয়েজিত ‘শান্তির স্বপক্ষে আমরা’ শীর্ষক চলচ্চিত্র প্রতিযোগিতায় চলচ্চিত্রটি দ্বিতীয় স্থান লাভ করে। এছাড়াও সাউথ এশিয়ান শর্টফিল্ম ফেস্টিভ্যালসহ আরো কিছু জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শনীর অপেক্ষায় রয়েছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত