ঢাবির কলা ভবনের ফটকে তালা

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০১৮, ১১:২১ | আপডেট: ২৯ জানুয়ারি ২০১৮, ১১:২৮

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের কার্যালয়ে শিক্ষার্থীদের ঘেরাওয়ের সময় হামলার প্রতিবাদে ছাত্র ধর্মঘট শুরু হয়েছে আজ।

২৯ জানুযারি (সোমবার) সকালে ধর্মঘটের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের কলাভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দিয়েছেন প্রগতিশীল ছাত্রজোট। জোটের নেতাকর্মীরা সেখানে বিক্ষোভ ও সমাবেশ করছেন।

আন্দোলনকারীদের দাবি, অনেক সচেতন শিক্ষার্থীও হামলার প্রতিবাদে নিজ নিজ অবস্থান থেকেই ক্লাসে অংশ নিচ্ছেন না।

ভিসি কার্যালয়ে বিক্ষোভে দুই দফা হামলার ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেতাকর্মীদের গ্রেপ্তার, ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের শাস্তি, বিশ্ববিদ্যালয়ের খরচে আহতদের চিকিৎসার ব্যবস্থা করা, প্রক্টর কার্যালয় ঘেরাও কর্মসূচির সময় ভাঙচুরের অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নির্বাচন দেওয়ার চার দফা দাবিতে বাম ছাত্র সংগঠনগুলো এই আন্দোলন করছে।

জানা যায়,  সোমবার সকাল ৭টায় কলাভবনের সামনে অবস্থান নেন এবং ফটকে তালা লাগিয়ে দেন ধর্মঘটের পক্ষের নেতাকর্মীরা। পর তারা মিছিল নিয়ে সামাজিক বিজ্ঞান ভবনে যান এবং মূল ফটকে তালা দিয়ে সমাবেশ করেন। সামাজিক বিজ্ঞান ভবনের সামনে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে আবার কলাভবনের সামনে ফেরেন প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। পরে তারা চলে যাওয়ার পর সামাজিক বিজ্ঞান ভবনের কর্মচারীরা ফটকের তালা ভেঙে ফেলেন।

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাশ, ছাত্র ফেডারেশনের সভাপতি উম্মে হাবিবা বেনজির ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইভা মজুমদার ও সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকীও বিক্ষোভে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২৩ জানুয়ারি বাম ছাত্র সংগঠনগুলোর নেতৃত্বে নিপীড়নবিরোধী শিক্ষার্থী ব্যানারে শিক্ষার্থীরা দাবি আদায়ে উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করলে ছাত্রলীগ গিয়ে পিটিয়ে তাদের তুলে দেয়। হামলার অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগ দাবি করেছে, সেদিন অছাত্রদের হাত থেকে উপাচার্যকে উদ্ধার করতে গিয়েছিল তারা।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর