মোবাইল ব্যাংকিংয়ে সরাসরি আসবে রেমিট্যান্স

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১৪:২৪

সাহস ডেস্ক

এবার ব্যাংকের পাশাপাশি বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়সহ মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে সরাসরি রেমিট্যান্স আনার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত এমএফএস প্রতিষ্ঠানে এ সেবা পাবেন প্রবাসীরা। এতে তাৎক্ষণিকভাবে রেমিট্যান্স পাঠাতে পারবেন তারা।

এতদিন বিদেশি কোনো ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এনে ওই অর্থ মনোনীত ব্যক্তির কাছে পৌঁছে দেওয়া হতো। এখন এমএফএস প্রতিষ্ঠানগুলো সরাসরি রেমিট্যান্স আনতে পারবে। আগ্রহী মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রভাইডারদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।

দেশের ১৩টি মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানের মধ্যে এমএফএস প্রতিষ্ঠান নগদ এ আবেদন করতে পারবে না। কারণ তারা অন্তর্বর্তীকালীন আদেশ নিয়ে এ সেবা দিয়ে যাচ্ছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সক্রিয় ব্যবস্থা থাকতে হবে। তারা তাদের অ্যাকাউন্টে বৈদেশিক মুদ্রা পাবে এবং প্রবাসীদের মোবাইল আর্থিক অ্যাকাউন্টে সমপরিমাণ টাকা জমা হবে।

প্রবাসীদের যথাযথ ‘ইলেকট্রনিক নো ইউর কাস্টমার (ই-কেওয়াইসি)’-এর মাধ্যমে বাংলাদেশি মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে হবে। তবে এ ক্ষেত্রে প্রবাসীদের কাছে অবশ্যই বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার বৈধ কাগজপত্র থাকতে হবে।

এই সেবার জন্য অনুমতিপ্রাপ্ত ব্যাংকগুলো মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলে দেবে। ব্যাংক থেকে অর্থ যাবে নস্ট্রো অ্যাকাউন্টে। সেখান থেকে অর্থ চলে আসবে সেটেলমেন্ট অ্যাকাউন্টে। দেশীয় মুদ্রায় অর্থ পাওয়ার পর প্রবাসীরা এমএফএস অ্যাকাউন্ট ব্যবহার করে টাকায় সব ধরনের লেনদেন করতে পারবেন। নস্ট্রো অ্যাকাউন্ট হলো বৈদেশিক মুদ্রায় লেনদেনের জন্য বিদেশের ব্যাংকগুলোতে বাংলাদেশি ব্যাংকগুলোর অ্যাকাউন্ট।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, দেশে রেমিট্যান্স প্রবাহ কমে যাচ্ছে। রেমিট্যান্সের অর্থ অবৈধ হুন্ডিতে চলে যাচ্ছে বলে বিভিন্ন সংস্থার পর্যবেক্ষণে উঠে এসেছে। হুন্ডি কারবারিরা প্রবাসীদের স্বজনদের কাছে রেমিট্যান্সের অর্থ পাঠানোর জন্য মোবাইল ব্যাংকিংকে ব্যবহার করছেন। এ পরিপ্রেক্ষিতে এমএফএস প্রতিষ্ঠানগুলোকে সরাসরি রেমিট্যান্স আনার সুযোগ দেওয়া হয়েছে। এটি কার্যকর হলে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়বে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করছে।

সাহস২৪.কম/এমআই/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত