রেমিট্যান্সের সাথে রপ্তানি আয়েও সুবাতাস

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:২২

নিজস্ব প্রতিবেদক
ছবি : পন্য রপ্তানি।

বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির মধ্যেও চলছি অর্থবছরের প্রথম দুই মাসে রপ্তানিতে সুবাতাসই বইছে। আগস্ট মাসে পণ্য রপ্তানিতে ৩৬ দশমিক ১৮ শতাংশ রেকর্ড প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। এ মাসে ৪৬০ কোটি ৭০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান। এ অর্জনের মাধ্যমে আগস্ট মাসে রপ্তানির নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে দেশ। এ মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৪৩০ কোটি ডলার।

সদ্য সমাপ্ত আগস্ট মাসে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৪৬০ কোটি ৭০ লাখ ডলার আয় করেছেন দেশীয় উদ্যোক্তারা। গত অর্থবছরের একই সময়ে অর্থাৎ আগস্টে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। সে হিসাবে এ বছর আগস্টে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৩৬ দশমিক ১৮ শতাংশ। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১৪ শতাংশ বেশি।

রবিবার (৪ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) পণ্য রপ্তানি থেকে ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার এসেছে। যা গত অর্থবছরের (২০২১-২২) একই সময়ের চেয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ বেশি।

আগস্টে ৭১১ কোটি ২৬ লাখ ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৬ দশমিক ১ শতাংশ বেশি। এতে লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ২৪ শতাংশ বেশি আয় হয়েছে বলে জানিয়েছে ইপিবি।

এছাড়া চামড়াজাত পণ্যে বিগত অর্থবছরের আগস্টের তুলনায় এবার প্রবৃদ্ধি হয়েছে ২৭ দশমিক ৭৭ শতাংশ, পাটজাত পণ্যে ২২ দশমিক ৬৭ শতাংশ, সিরামিক পণ্যে ১৮ দশমিক ০৬ শতাংশ, প্লাস্টিকে ৬০ দশমিক ০৯ আর স্পেশালাইজড টেক্সটাইল পণ্যে প্রবৃদ্ধি হয়েছে ৭৩ দশমিক ১৭ শতাংশ।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত