সাভারের ১৩৯ ট্যানারিতে শুরু হয়েছে চামড়া সংগ্রহ

প্রকাশ : ১০ জুলাই ২০২২, ১৬:৩৯

সাইফুল শাওন

সাভারের ১৩৯ ট্যানারিতে শুরু হয়েছে চামড়া সংগ্রহের প্রক্রিয়া। এবার এক কোটি দশ লাখ পিচ চামড়া সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে চামড়া সংগ্রহ করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন মালিকরা।

রবিবার (১০ জুলাই) সাভারের চামড়া শিল্প নগরীতে  দুপুরের পর থেকেই আসতে শুরু করেছে। এরই মধ্যে নতুন চামড়া তোলার জন্য ট্যানারির প্রতিটি ফ্লোরই খালি করে রাখা হয়েছে। পরিষ্কার করা হয়েছে চারপাশ।

চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ১৬২টি ট্যানারির মধ্যে ১৩৯টি প্রস্তুতি রয়েছে। নিরবিচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ সরবরাহসহ সব সুবিধা দিতে এরই মধ্যে কাজ শেষ করা হয়েছে। ড্রেন সংস্কার আর ট্রাকের বিশৃঙ্খলা এড়াতে এবার নেওয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ।  

ট্যানারিগুলোর মালিকরা নিজ নিজ প্রতিষ্ঠানে চামড়া সংরক্ষণের জন্য লবণসহ মজুদ রেখেছেন সব ধরনের ক্যামিক্যাল। আর বাড়তি নিরাপত্তাসহ সব ধরনের সুবিধা দিতে প্রস্তুত চামড়া শিল্প নগরী (বিসিক)। এবছর ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৭ থেকে ৫২ টাকা। ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা।
এ ছাড়া খাসির চামড়া প্রতি বর্গফুট ঢাকায় ১৮ থেকে ২০ টাকা, বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে ও ঢাকায় বকরি ও খাসির চামড়ার দাম একই থাকবে।

সাহস২৪/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত