গম রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা

প্রকাশ | ১৪ মে ২০২২, ১৯:৪৮

অনলাইন ডেস্ক

ক্রমবর্ধমান অভ্যন্তরীণ মূল্যবৃদ্ধি ঠেকাতে এবং বাংলাদেশসহ প্রতিবেশী ও ঝুঁকিপূর্ণ দেশের চাহিদা মেটাতে এই নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। শুক্রবার (১৩ মে) রাতে ভারতীয় ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। ভারতের গম আমদানিতে শীর্ষে রয়েছে বাংলাদেশ। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন রাশিয়া যুদ্ধের পর দেশটিতে গমের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে যাওয়ার প্রেক্ষিতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

ডিজিএফটি জানায়, ভারত সরকার ভারত, প্রতিবেশী ও অন্যান্য ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশ যেগুলো গমের বিশ্ব বাজারে আকস্মিক পরিবর্তনে প্রতিকূলভাবে প্রভাবিত হয়েছে সেসব দেশে খাদ্য নিরাপত্তার প্রয়োজনীয় (জিনিস) প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সংস্থাটি আরও জানায়, অন্যান্য দেশের খাদ্য নিরাপত্তার চাহিদা মেটাতে এবং সরকারের অনুরোধ ও অনুমতির ভিত্তিতে রপ্তানির অনুমোদন দেবে ভারত সরকার।

এদিকে ভারত সরকার বলছে, এই বিজ্ঞপ্তি দেয়ার দিন বা আগে চালানের অপরিবর্তনীয় লেটার অব ক্রেডিট ইস্যু করা দেশে গম রপ্তানি করার অনুমতি দেয়া হবে। ২০২০-২০২১ অর্থবছরে ভারত সাত মিলিয়ন টন গম রপ্তানি করেছে।

সাহস২৪.কম/টিএ/এসকে.