১২ কেজি এলপিজি গ্যাসের দাম কমল ৮৫ টাকা

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১৮:৩৬

সাহস ডেস্ক

তরলীকৃত লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি)’র দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ বর্তমান দাম থেকে ৮৫ টাকা কমিয়ে ১ হাজার ২২৮ টাকা করা হয়েছে। বর্তমান দাম ছিল ১ হাজার ৩১৩ টাকা। আগামীকাল শুক্রবার (৩ ডিসেম্বর) সকাল ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই দাম নির্ধারণ করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি। টানা পাঁচ দফা বৃদ্ধির পর অবশেষে এই দাম কমল।

আগামীকাল থেকে ৮৫ টাকা কমে যাবে। নভেম্বর মাসে এটা ছিল ১ হাজার ৩১৩ টাকা। অন্যদিক যানবাহনে ব্যবহৃত অটো গ্যাস লিটারপ্রতি ৫৭.২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে। বেসরকারি খাতে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০২ টাকা ৩২ পয়সা, এটি সর্বোচ্চ খুচরা মূল্য। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৭ টাকা ২৪ পয়সা, যা আগে ছিল ৬১ টাকা ১৮ পয়সা।

সংবাদ সম্মেলনে দাম ঘোষণা করে বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, প্রতি কেজির মূল্য মুসক ব্যতিত ৯৫.৯১ টাকা এবং মুসকসহ সর্বোচ্চ ১০২.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এই দর ৩ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

ভার্চুয়ালি দর ঘোষণা অনুষ্ঠানে আরো অংশ নেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত