অর্থনীতির নোবেল পেলেন তিনজন

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৭:৫৮

সাহস ডেস্ক

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেন্স। শ্রমবাজারে একজন ব্যক্তির আয়ের ওপর ন্যূনতম মজুরি, অভিবাসন কিংবা পরিবারের কোনো সদস্যের আরও একটি বছর স্কুলে কাটানোর প্রভাব কেমন হয়; সেবিষয়ে গবেষণা এবং অর্থনীতির গবেষণায় নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে চলতি বছর অর্থনীতি বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন এ তিন অর্থনীতিবিদ।

সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় সোমবার (১১ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে। নোবেল পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক পাবেন অন্য দুই অর্থনীতিবিদ।

কানাডীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদ ডেভিড কার্ড; যিনি প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার ব্যবহারের মাধ্যমে শ্রম অর্থনীতিতে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব বিশ্লেষণ করে অর্থনীতির এই নোবেলের অর্ধেক পেয়েছেন। অর্থনীতির গবেষণায় নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে বাকি অর্ধেক পাবেন মার্কিন অর্থনীতিবিদ জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং নেদারল্যান্ডস বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ গুইডো ডব্লিউ ইমবেনস।

৬৫ বছর বয়সী ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অর্থনীতির অধ্যাপক। এছাড়া জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট (৬১) ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং ইমবেনস (৫৮) স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, অর্থনীতিবিদ ডেভিড কার্ড শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষা কর্মের ওপর কী ধরনের প্রভাব ফেলে সেবিষয়ে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুসন্ধান চালিয়েছেন। অপর দুই অর্থনীতিবিদ অ্যাঙ্গরিস্ট এবং ইমবেনস  অর্থনীতির কার্যকারণ সম্পর্ক নিয়ে নতুন গবেষণা কৌশলের সন্ধান দিয়েছেন।

প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে এ পুরস্কারের প্রবর্তন হয়। তার রেখে যাওয়া তিন কোটি সুইডিশ ক্রোনার দিয়েই শুরু হয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া। পরবর্তীকালে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। তবে পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। নোবেল পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১ কোটি ১৪ লাখ ডলার) অর্থ পেয়ে থাকেন।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত