নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে নতুন সদস্য বাংলাদেশ

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৭

সাহস ডেস্ক

ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হিসেবে যোগ দিয়েছে বাংলাদেশ। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের বাইরে বাংলাদেশ প্রথম দেশ হিসেবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্যপদ লাভ করল।

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। গত ১৬ সেপ্টেম্বর ব্রাজিল সরকারের কাছে বাংলাদেশ 'Instrument of Accession' দাখিল করে। গত ২০ আগস্ট অনুষ্ঠিত ব্রিকস জোটের 'বোর্ড অব গভর্নরস' এর সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের উন্নয়নের সঙ্গে বৈদেশিক সহায়তার চাহিদাও বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদানের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে। উন্নয়নকে টেকসই করতে এবং বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি সুখি-সমৃদ্ধ দেশে পরিণত করতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এ পর্যন্ত জোটের সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত মোট ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে।

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত