বরাদ্দের ১০০ কোটি টাকার ৩৩ শতাংশই পেলেন নারী উদ্যোগক্তারা

প্রকাশ : ১৩ জুলাই ২০২১, ১৮:৩৭

সাহস ডেস্ক

করোনা মহামারির এই সংকটকালীন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের সহায়তা জন্য প্রণোদনা হিসেবে এসএমই ফাউন্ডেশনের স্বল্প সুদে বিতরণকৃত ১০০ কোটি টাকার ৩৩ শতাংশই পেয়েছেন নারী উদ্যোক্তারা।

সারাদেশে করোনা মহামারিতে চরমভাবে ক্ষতিগ্রস্ত হন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। এসব উদ্যোক্তারা যাতে, তাদের ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়াতে পারেন সে লক্ষ্যে অন্যান্য খাতের ন্যায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্যও সরকারের প্রণোদনা প্যাকজের আওতায় বরাদ্দ দেয়া হয় ৩০০ কোটি টাকা।

বেশ কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাহায্যে এসএমই ফাউন্ডেশনের স্বল্প সুদে ২০২০-২১ অর্থবছরে বরাদ্দকৃত অর্থের মধ্যে ১০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। বাকী ২০০ কোটি টাকা চলতি জুলাই থেকে শুরু হওয়া অর্থবছরে (২০২১-২২) বিতরণ করা হবে।

চলতি ২০২১-২২ অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণের জন্য আগাম প্রস্তুতি নিতে এবং এ বছরের ডিসেম্বরের মধ্যে পুরো টাকা বিতরণ করতে অংশীদার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গুলোর প্রতি আহ্বান জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

১৩ জুলাই (মঙ্গলবার) এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ বিষয়ে অনলাইনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান।

উক্ত সভায় জানানো হয়, সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত প্রথম দফা প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ না পাওয়া পল্লী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দ্বিতীয় দফায় ঋণ প্রদানে অগ্রাধিকার দেয়া হবে।

এসএমই'র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএমই ফাউন্ডেশন ২০২০-২১ অর্থবছরে ১৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে মাত্র ৪ শতাংশ সুদে দেশের ৫৪ জেলার ১ হাজার ৬৯ জন উদ্যোক্তার মাঝে বিতরণ করেছে প্রায় ১১৬ কোটি টাকা। মাত্র দুই মাসের মধ্যে এই ঋণ বিতরণ করা হয়।

সাহস২৪ডটকম/জুবায়ের সজল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত