১৯৭৬৪৩ কোটি টাকা সংশোধিত এডিপি এনইসিতে অনুমোদন

প্রকাশ : ০২ মার্চ ২০২১, ১৯:২৯

সাহস ডেস্ক

জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মঙ্গলবার চলতি অর্থবছরের জন্য ১৯৭৬৪৩ কোটি টাকা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) অনুমোদন দিয়েছে। চলতি ২০২০-২১ অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ দুই লাখ পাঁচ হাজার ১৪৫ কোটি টাকা।

এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এর বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে এনইসি চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের পরিকল্পনা সচিব মোহাম্মদ জয়নুল বারী বলেন, ‘এনইসি ১৯৭৬৪৩ কোটি টাকা সংশোধিত এডিপি অনুমোদন দিয়েছে।’

মূল এডিপিতে বরাদ্দ দুই লাখ পাঁচ হাজার ১৪৫ কোটি টাকা থেকে সাত হাজার ৫০২ কোটি টাকা কমানো হয়েছে। মোট আরএডিপি’র মধ্যে অভ্যন্তরীণ বা জিওবি থেকে আসবে এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ-অনুদান ৬৩ হাজার কোটি টাকা, বলেন সচিব।

তিনি বলেন, স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের ১১১টি প্রকল্পের বিপরীতে এনইসি ১১ হাজার ৬২৮ কোটি ৯০ লাখ টাকা অনুমোদন করেছে।

স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের অর্থায়নসহ চলতি অর্থবছরের সামগ্রিক আরএডিপির আকার দাঁড়িয়েছে দুই লাখ ৯ হাজার ২৭১ কোটি ৯০ লাখ টাকা।

তিনি বলেন, আরএডিপিতে মোট প্রকল্পের সংখ্যা ১৭৮৫ টি। এরমধ্যে ১৬৪০টি বিনিয়োগ প্রকল্প এবং ১৪৫টি প্রযুক্তি সহায়তা প্রকল্প। ১০১টি স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের প্রকল্পসহ মোট প্রকল্পের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৮৮৬টি।

জয়নুল বলেন, ৩০টি মন্ত্রণালয় ও বিভাগ তাদের বরাদ্দ হ্রাস করার দাবি জানিয়েছিল এবং ২৩টি মন্ত্রণালয় ও বিভাগ ২০২০-২১ অর্থবছরের আরএডিপিতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছিল।

পরিকল্পনা বিভাগের সচিব বলেন, চলতি অর্থবছরে ৪৪২টি প্রকল্প আরএডিপি সমাপ্তির জন্য বরাদ্দ করা হয়েছে। তিনি আরও বলেন, সরকার প্রকল্পগুলোতে পুরো বরাদ্দ দিতে সক্ষম হয়েছে।

বৈঠকে ৪৪২টি প্রকল্পের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চলতি অর্থবছরের মধ্যে প্রকল্পগুলো সম্পন্ন করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিব বলেন, তিনি (প্রধানমন্ত্রী) তাদেরকে অন্যান্য প্রকল্পের বাস্তবায়ন কাজ দ্রুত করার জন্য নির্দেশনা দিয়েছেন এবং প্রকল্প পরিচালকদের তাদের প্রকল্পের সাইটে থাকতে বলেছেন।

আরএডিপি কিছুটা আগে অনুমোদন দেয়া হয়েছে উল্লেখ করে জয়নুল বলেন, মন্ত্রণালয় এবং বিভাগগুলো তাদের প্রকল্পগুলো শেষ করতে চলতি অর্থবছরের পুরো চার মাস সময় পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত