আরও তিন হাজার কোটি টাকা পাচ্ছেন গার্মেন্ট মালিকরা

প্রকাশ : ২৪ জুলাই ২০২০, ২২:৪৯

সাহস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট সংকট কাটানোর জন্য সরকারের প্রণোদনা তহবিল থেকে আরো তিন হাজার কোটি টাকার ঋণ পাচ্ছেন তৈরি পোশাক কারখানার মালিকরা। তবে জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, তারাই এই ঋণ পাবেন।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে দেশের ৪৭টি ব্যাংকের কাছে এ সংক্রান্ত চিঠি দিয়েছে।

করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানের চলতি মূলধন বাবদ ঋণ দিতে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিলে ৩ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। ফলে তহবিল এখন ৩৩ হাজার কোটি টাকায় দাঁড়াচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, শেষবারের মতো চলতি জুলাই মাসের মজুরি দিতে তহবিল থেকে ঋণ পাবেন রপ্তানিকারকেরা। গত জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, তার বাইরে কেউ নতুন কেউ পাবেন না। ওই ঋণের বিপরীতে প্রথম তিন মাসের সার্ভিস চার্জ ২ শতাংশ। চলতি মাসের ক্ষেত্রে অবশ্য সেটি হবে সাড়ে ৪ শতাংশ। এ ক্ষেত্রে সরকার সাড়ে ৪ শতাংশ ভর্তুকি দেবে।

এরমধ্যে এ তহবিল থেকে ঋণ নিয়ে গত এপ্রিল, মে ও জুন- এই তিন মাসের বেতন দিয়েছেন অনেক গার্মেন্ট মালিক। এরপর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আরো তিন মাস শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা দেওয়ার জন্য সরকারের কাছে বিশেষ তহবিল থেকে ঋণ চেয়ে আবেদন করেন গার্মেন্টস মালিকরা। এই পরিপ্রেক্ষিতে একমাস অর্থাৎ চলতি মাসের বেতন-ভাতা দেওয়ার জন্য তাদের আরো তিন হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে।

এর আগে শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল থেকে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ দিয়ে ঋণ নিতে পারছেন ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন প্রতিষ্ঠান। ইতোমধ্যে এ তহবিল থেকে ঋণ নিয়ে এপ্রিল, মে ও জুন মাসের বেতন দিয়েছে অনেক রফতানিমুখী কারখানার মালিক। কিন্তু করোনার প্রার্দুভাবে চলমান সংকটে পরিস্থিতির উন্নতি না হওয়ায় কর্মচারীদের আরও তিন মাসের বেতন ভাতা দেওয়ার জন্য বিশেষ অর্থ বরাদ্দ চেয়েছেন দেশের তৈরি পোশাক শিল্পের মালিকরা। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরও এক মাসের বেতন দেয়ার জন্য ঋণ দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত